September 24, 2018

F5 বাটন কি আসলেই কাজ করে?

বাটন

কম্পিউটারটা মাঝে মাঝেই স্লো হয়ে যাচ্ছে। কখন থেকে মাউস কার্সারটা গোল গোল ঘুরে চলেছে। কিছু একটা ডাউনলোড করতে গেলেই লোডিং লোডিং দেখাচ্ছে। কিছুতেই নতুন কিছু আপলোড হচ্ছে না। মাউস দিয়ে ক্লিক করলে কাজ হচ্ছে না। কম্পিউটার হ্যাং খেয়ে যাচ্ছে। এমন সময় আমরা আস্তে করে করে কয়েকবার F5 বাটনটা প্রেস করে দিই। কিংবা রাইট ক্লিক করে রিফ্রেশ অপশনে বার কয়েক ক্লিক করে নিই।

কম্পিউটারে হাতে খড়ি হওয়ার পরই কে কবে যেন এটা করতে শিখিয়ে দিয়েছিল, তা আজ আর কারও মনে নেই। বলে দিয়েছিল এটা করলে নাকি কম্পিউটার রিফ্রেশ হয়ে যায়। কম্পিউটার চলার গতি দ্রুত হয়। আর কম্পিউটারের কাজগুলোও আবার ঠিকঠাক চলতে শুরু করে। এটা আমাদের প্রতিদিনের অভ্যাস। কিন্তু কেন রিফ্রেশ করা হয়, কিংবা রিফ্রেশ করলে আদৌ কোনো কাজ হয় কিনা তা কি জানা আছে?

মনে করা হয়, F5 বাটন প্রেস করলে বা রিফ্রেশ করলে কম্পিউটারের RAM ক্লিয়ার হয়ে যায়। কম্পিউটারে ব্যাকগ্রাউন্ডে চলা অনেক প্রোগ্রাম বন্ধ হয়ে যায়। অদরকারী প্রোগ্রামগুলো বন্ধ হয়ে যাওয়ার ফলেই কম্পিউটার আবার দ্রুতগতিতে চলতে থাকে। এই ধারণা নিয়েই আমরা কম্পিউটার না চললেই রিফ্রেশ করি।

আসলে রিফ্রেশ করলে ব্রাউজারের ক্যাশ মেমোরি ক্লিয়ার হয়ে যায়। এর থেকে বেশি কোনো কাজই করে না F5 বাটন বা রিফ্রেশ। তাই এবার থেকে কম্পিউটার কাজ করতে সময় নিলে অযথা রিফ্রেশ না করে একটু ধৈর্য ধরুন। তাহলেই আবার আপনার কম্পিউটারটি স্বাভাবিকভাবে চলতে শুরু করবে। অথবা অন্য কোন পন্থা অবলম্বন করুন।

Related posts