September 22, 2018

বাংলাদেশকে অর্থ ফেরতের নির্দেশ ফিলিপাইনের আদালতের

আন্তর্জাতিক ডেস্ক: নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়ার অর্থে যে অংশটুকু উদ্ধার করা হয়েছে তা ফেরত দিতে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। সোমবার ফিলিপাইনের সরকারি আইনজীবীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত ফেব্রুয়ারিতে হ্যাকাররা সুইফট বার্তার মাধ্যমে নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের রক্ষিত ১১০ মিলিয়ন ডলার চুরি করে। এর মধ্যে ৮১ মিলিয়ন ডলার যায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকে। আর ২০ মিলিয়ন ডলার যায় শ্রীলঙ্কার প্যান এশিয়ান ব্যাংকে।

পরবর্তীতে শ্রীলংকার অর্থ ফেরত পাওয়া গেলেও ফিলিপাইন থেকে সব অর্থ উদ্ধার করা সম্ভব হয়নি। দেশটির সিনেট কমিটির শুনানিতে অর্থ পাচারে সম্পৃক্ত ক্যাসিনো জাঙ্কেট অপারেটর কিম অং ১৫ মিলিয়ন ডলার ফেরত দেওয়ার প্র্রতিশ্রুতি দেন। এই অর্থ ফেরত পেতে গত মাসে ফিলিপাইনের বিচার বিভাগ (ডিওজে) বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধিদলকে আইনি নথি ফাইল করতে বলেছিল।

সোমবার ফিলিপাইনের বিচার বিভাগের চিফ স্টেস কাউন্সেল তৃতীয় রিকার্ডো পারাস আদালতের রায়ের কপি পড়ে শোনান সাংবাদিকদের। এসময় তিনি বলেন, ‘আদালত জানিয়েছে বাংলাদেশ ১৫ মিলিয়ন ডলারের বৈধ মালিক।’

তিনি আরো বলেন, ‘ আদালত বাংলাদেশ সরকারকে অর্থ প্রদানের জন্য বাংকো সেন্ট্রাল এনজি ফিলিপিনাসকে নির্দেশ দিয়েছে।’

Related posts