September 23, 2018

৯ মে সূর্যের বুকে চিরে দেবে বুধ

ঢাকাঃ  বুধ হল আমাদের সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ। সেই ক্ষুদ্রতম গ্রহটি আগামী সোমবার সূর্যের বুক চিরে পাড়ি দেবে এবং এই বিরল মহাজাগতিক ঘটনাটি দেখা যাবে পৃথিবীর বিভিন্ন দেশে থেকে। সূর্যের গায়ে একটি ছোট বিন্দুর মতোই দেখা যাবে বুধগ্রহটিকে। বুধ নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবী ও সূর্যের মাঝামাঝি অবস্থানে আসবে এবং তখনই পৃথিবী থেকে দেখলে মনে হবে যে সূর্যের পেট চিরে এগিয়ে যাচ্ছে গ্রহটি।

আগামী ৯ মে সোমবার এই বিরল ঘটনাটির সাক্ষী থাকবে ইউরোপ, ভারত-সহ মধ্য ও পশ্চিম এশিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, উত্তর ও দক্ষিণ মেরু। তবে জাপান এবং পূর্ব এশিয়ার অন্যান্য অংশ থেকে দেখা যাবে না এই ট্রানজিট। এ মহাজাগতিক ঘটনা ২০০৬ সালের পর আর দেখা যায়নি এবং আবার দেখা যাবে ১৬ বছর পরে, অর্থাৎ ২০৩২ সালে।

অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অফ ইন্ডিয়ার বরাত দিয়ে ভারতীয় পত্রিকা এবেলা জানিয়েছে, সোমবার ভারতের সব জায়গা থেকেই দেখা যাবে এই ট্রানজিট তবে খালি চোখে দেখার চেষ্টা করা উচিত নয়। প্রথমত সূর্যের তুলনায় বুধ অত্যন্ত ছোট তাই একটি টেলিস্কোপের সাহায্যে দেখলে তবেই কঠাক চোখে পড়বে। তবে কখনোই ইউভি ফিল্টার নেই এমন কোনও লেন্স ব্যবহার করে সূর্যের দিকে তাকানো ঠিক নয়। এছাড়া সোসাইটির পক্ষ থেকে বলা হয়েছে যে বিকেল ৪টে ৩২ মিনিটে এই ট্রানজিট শুরু হলেও গ্রহটিকে স্পষ্টভাবে দেখতে পাওয়া যাবে এক ঘণ্টা পর থেকে অর্থাৎ বিকেল সাড়ে ৫টা থেকে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে সূর্যগ্রহণ দেখার জন্য যে বিশেষ চশমা ব্যবহার করা হয়, সেই চশমা এবং পিনহোল ক্যামেরা ব্যবহার করেও দেখা যেতে পারে বুধের এই পরিক্রমা। সবচেয়ে ভাল, স্থানীয় কোনও সায়েন্স ক্লাবের সঙ্গে যোগাযোগ করা যাদের কাছে শক্তিশালী টেলিস্কোপ রয়েছে।দ্যা রিপোট

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৩ মে ২০১৬

Related posts