November 16, 2018

৮ দফা দাবিতে থালাবাটি হাতে‘ভুখা’ মিছিল

ঢাকাঃ  ৮ দফা দাবিতে থালাবাটি হাতে ‘ভুখা’ মিছিল করেছে শ্রমিকরা। সোমবার (৩০ মে) সকালে বেসরকারি পাট, সূতা বস্ত্রকল ফেডারেশনের উদ্যোগে নগরীর ফুলবাড়ীগেট এলাকায় এ কর্মসূচি পালন করা হয়।

“ভাত চাই, কাজ চাই, বাঁচার মতো বাঁচতে চাই” স্লোগানসহ বিভিন্ন দাবি সম্বলিত প্লাকার্ড, হাতে থালাবাটি, পরণে ছেড়া কাপড় নিয়ে মিছিল করে শ্রমিকরা।

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে- বন্ধ মহসেন জুট মিল চালু ও শ্রমিক-কর্মচারীদের পূনঃর্বহাল, মহসেন ও এ্যাজাক্স জুট মিলের শ্রমিকদের পিএফ, গ্রাইচুটি, চূড়ান্ত বিলসহ সকল বকেয়া দ্রুত পরিশোধ, এ্যাজাক্স জুট মিলের বিদ্যুৎ সংযোগ, সোনালী, আফিল, নওয়াপাড়া জুট মিল পূর্ণাঙ্গ চালু, জুট স্পিনাস, সাগর, সিডলো মিলের সকল বকেয়া পরিশোধ এবং এ্যাযাক্স, সোনালী, আফিল, মহসেনজুট মিলস জাতীয় করণসহ ৮ দফা।

মিছিলটি ফুলবাড়ীগেট এলাকার খুলনা-যশোর মহাসড়ক প্রদক্ষিণ শেষে বাস টার্মিনালে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।

বেসরকারি পাট সূতা, বস্ত্রকল শ্রমিক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সবুজ বাংলামেইলকে জানান, মালিকদের খামখেয়ালীপনার কারণে একের পর এক বেসরকারি মিল বন্ধ হয়ে যাচ্ছে। আর শ্রমিকরা বেকার হচ্ছে। ফলে শ্রমিকদের দাবি আদায়ে রাজপথে নামাছাড়া আর কোনো পথ নেই।

তিনি আরো বলেন, ফেডারেশনের ডাকা পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় ১ জুন, বিভিন্ন ট্রেড ইউনিয়নের নেতাদের সঙ্গে মতবিনিময় ২ জুন, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে মতবিনিময়, ৩ জুন ফুলবাড়ীগেটে মশাল মিছিল ৪ জুন, খুলনায় সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত গণঅনশন ৫ জুন, সকাল ৯টা থেকে ১১টা ২ ঘণ্টা খুলনা যশোর মহাসড়কের ফুলবাড়ীগেট পয়েন্টে রাজপথ অবরোধ কর্মসূচি পালন করা হবে। এর মধ্যে দাবি আদায় না হলে পরবর্তীতে কঠোর কর্মসূচি নেয়া হবে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ৩০ মে ২০১৬

Related posts