April 25, 2019

৮ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

প্রস্তুতি সম্পন্ন:৮ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

ঢাকাঃ   বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জমায়েত বিশ্ব ইজতেমা পা দিচ্ছে ৫০তম পর্বে। ৮ জানুয়ারি বয়ানের মাধ্যমে শুরু হবে এবারের ইজতেমা। ইতোমধ্যেই ইজতেমার ৮৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। আগের বারের চেয়ে ইজতেমা মাঠে বাড়ানো হয়েছে নানান সুবিধাও।

নিরাপত্তা ইস্যুতে মুসল্লিদের মাঝে কোন শঙ্কা না থাকলেও পুরা ইজতেমা মাঠকে নিরাপত্তার চাদরে ঢেকে দিতে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে র‍্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী।

মুসল্লিরা মাঠের কে কোথায় অবস্থান করবেন, তা সহজ করতেই স্বেচ্ছাসেবকরা তৈরি করছেন এমন নম্বর প্লেট। ইজতেমাকে সফল করতে টঙ্গির তুরাগ তীরে তাই এখন চলছে শেষ মুহূর্তের এমন কর্মযজ্ঞ।

আল্লাহর সান্নিধ্য লাভের আশায় ৭৩ বছর আগে শুরু হওয়া বিশ্ব ইজতেমা এবারও অনুষ্ঠিত হবে দুই ভাগে। যেখানে প্রথম পর্বে ১৭টি ও দ্বিতীয় পর্বে ১৬টি জেলার ধর্মপ্রাণ মুসলমানরা অংশ নিবেন। ৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে ৮ জানুয়ারি ও শেষ পর্ব ১৫ই জানুয়ারি।

আগত মুসল্লিদের থাকার সুবিধার্থে সেনাবাহিনীর সহায়তায় তুরাগ নদীতে তৈরি করা হয়েছে ৬টি ভাসমান ব্রিজ। এছাড়া আগের ৫তলা বিশিষ্ট ১৭টি টয়লেটের সাথে নতুন যোগ করা হয়েছে আরো ১২টি।

পুরো মাঠে লাইটিংয়ের পাশাপাশি বিদেশি মেহমানদের নিরাপত্তার কথা বিবেচনা করে করা হয়েছে আলাদা থাকার ব্যবস্থাও।

এছাড়া মুসল্লিদের নিরাপত্তার স্বার্থে ৫ স্তরের নিরাপত্তা ছাড়াও ইজতেমার পূর্বে টঙ্গি-গাজীপুর এলাকায় কয়েকটি সাড়াশি অভিযানের কথা জানিয়েছেন পুলিশ সুপার। ১০ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

সূত্র: সময় টিভি
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts