September 23, 2018

৭১টিভি’র সাংবাদিককে জাবির ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা!


ঢাকাঃ  দৈনিক প্রথম আলো ও বাংলাদেশ প্রতিদিনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রতিনিধিকে হুমকি দেয়ার ঘটনায় ৭১টিভির সাভার প্রতিনিধি মিঠুন সরকারকে ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৩ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কর্মরত ৫০ জন সাংবাদিক দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আবুল হোসেনের কাছে স্মারকলিপি দিলে তিনি নিরাপত্তা কর্মকর্তাকে এ আদেশ দেন।

জানা যায়, গত শনিবার (১১ জুন) রাতে ০১৭২৬-০৭১১১২ এই নম্বর থেকে মিঠুন সরকার নিজেকে একটি বেসরকারি টেলিভিশনের সাংবাদিক পরিচয় দিয়ে দৈনিক প্রথম আলো জাবি প্রতিনিধি এস. এম. রাসেল রাব্বী ও বাংলাদেশ প্রতিদিন পত্রিকার জাবি প্রতিনিধি শরিফুল ইসলাম সীমান্তকে ধরে নিয়ে যাওয়ার হুমকি দেন। এ ঘটনায় নিরাপত্তা চেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর লিখিত অভিযোগ করেন ওই দুই সাংবাদিক।

অভিযোগে তারা জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি সংবাদ শেয়ার করায় তাদেরকে ক্যাম্পাস থেকে তুলে নিয়ে যাওয়ার হুমকি দেয় মিঠুন সরকার নামে এক সাংবাদিক। নিজেকে বেসরকারি টেলিভিশনের সাভার প্রতিনিধি পরিচয় দিয়ে এ হুমকি দেন তিনি।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে কর্মরত ৫০ জন সাংবাদিক দেশের প্রচলিত আইনে তার বিরুদ্ধে ব্যবস্থাসহ ৪ দফা দাবি জানান প্রশাসনের কাছে। দাবিগুলো হল, তাকে ক্যাম্পাসের সকল অনুষ্ঠানে আমন্ত্রণে নিষেধাজ্ঞা জারি, তার তৈরি ভুঁইফোর সংগঠন ‘মাদকবিরোধী জোট’কে বিশ্ববিদ্যালয়ে থেকে বিলুপ্তি ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে তার নাম বাদ দেয়া।

পরে বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন অভিযুক্ত সাংবাদিককে ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন।

এ বিষয়ে অভিযুক্ত মিঠুন সরকার নিজের হুমকির কথা স্বীকার করে বলেন, ‘বিষয়টি নিয়ে তাদের সঙ্গে সমঝোতা করা হয়েছে।’

এদিকে দুই সাংবাদিককে হুমকি দেয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস), জাবি শাখা ছাত্র ইউনিয়ন ও জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট।

Related posts