September 22, 2018

৬ উপজলাবাসীর প্রাণের দাবি ফুলবাড়ী জেলা

মেহেদী হাসান উজ্জ্বল, দিনাজপুর প্রতিনিধিঃ  সব দরনের সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও দিনাজপুর জেলার দক্ষিণ-পূর্বাংশের ৬টি উপজেলাবাসীর প্রাণের দাবি ফুলবাড়ী উপজেলাকে জেলায় উন্নীত করা সম্ভব হয়নি।

দিনাজপুর জেলার দক্ষিণ-পূর্বাংশের অবহেলিত ৬ উপজেলার কেন্দ্রস্থল ফুলবাড়ী। এসব উপজেলার ভৌগলিক সীমারেখা, পরিবেশ এবং উন্নয়নের কথা চিন্তা করে ১৯৭৮ সালের ৯ মে ফুলবাড়ী সরকারি কলেজ মাঠে এক জনসভায় তৎকালীন রাষ্ট্রপতি ফুলবাড়ীকে মহকুমায় উন্নীত করার চুড়ান্ত ঘোষনা দেন। যাহা ১৭/১৭(২)পোপ-৭৯-৬২৮ তারিখ ১৪/০৬/১৯৭৯ এ নোটিফেকেশনের মাধ্যমে গেজেট প্রকাশিত হয়।

দিনাজপুর জেলার দক্ষিণ-পূর্বাংশের ঘোড়াঘাট, নবাবগঞ্জ, হাকিমপুর, বিরামপুর, পার্বতীপুর এবং ফুলবাড়ী-এই ৬টি উপজেলার কেন্দ্রস্থল হচ্ছে ফুলবাড়ী। নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার বৃহত্তর অংশের জনগোষ্ঠীকে তাদের প্রয়োজনীয় কাজ সারতে হয় ফুলবাড়ীতে। একই সঙ্গে উল্লেখিত ৫টি থানার সমন্বয়ে ফুলবাড়ীতে পুলিশ সার্কেল অফিস, বিজিবি পর্যায়ের হেডকোয়ার্টার ও ৬টি উপজেলার একমাত্র সরকারি কলেজটি ফুলবাড়ীতে অবস্থিত। ফুলবাড়ী উপশহরের জন্য জায়গা অধিগ্রহণকৃত এবং রাস্তা, বৈদ্যুতিক পিলিার স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

এছাড়া ফুলবাড়ীতে রয়েছে ফায়ার সার্ভিস ষ্টেশন, পানি উন্নয়ন বোর্ডের অফিস, সড়ক ও জনপথ (সওজ) আ লিক অফিস এবং বর্তমানে ফুলবাড়ী পৌর এলাকায় ১টি কয়লা খনি। বড়পুকুরিয়া কয়লা খনি প্রকল্প ও ৩শ’ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র, মধ্যপাড়া কঠিন শিলা খনি প্রকল্প, ব্যক্তিগত বিনোদন ও পর্যটন কেন্দ্র স্বপ্নপুরীর প্রবেশদ্বার ফুলবাড়ী এবঙ স্থানের দুরত্ব ফুলবাড়ী থেকে ৬ থেকে ১২ কিলোমিটারের মধ্যে এবং যোগাযোগের জন্য রয়েছে পাকা রাস্তা।
এছাড়াও অতীতে ফুলবাড়ী থানার গুরুত্ব বিবেচনা করে ব্রিটিশ আমলে মুন্সেফ কোর্ট স্থাপন করা হয়। যোগাগের ক্ষেত্রে ফুলবাড়ী রেলষ্টেশনে বর্তমানে সব ধরনের আন্ত:নগর ষ্টপেজ রয়েছে এবং রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যাওয়ার ব্যবস্থা রয়েছে।

একই সাথে ফুলবাড়ী সাথে আন্ত:জেলা এবং রাজধানী ঢাকার সড়কপথে সরাসরি যোগাযোগ রয়েছে।

বৃহত্তর দিনাজপুর অ লে বাংলাদেশ টেলিভিশন লিংক-এর মাইক্রোওয়েভ কাম টেলিকমিউনিকেশ টাওয়ারটিও ফুলবাড়ীতে অবস্থিত এবং বৃহত্তর দিনাজপুর জেলার প্রবেশদ্বার বলা হয় ফুলবাড়ীকে।

বর্তমান সরকার গণ মানুষের সরকার, গণ মানুষের প্রশাসনিক সুবিধার কথা বিবেচনা করে ৬ উপজেলার সমন্বয়ে ফুলবাড়ীকে জেলা ঘোষনা করবেন বলে এলাকার মানুষ বিশ্বাষ করেন।
সবদিক দিয়ে ফুলবাড়ী উপজেলাকে জেলার রূপান্তর ৬ উপজেলাবাসীর প্রাণের দাবিতে পরিণত হয়েছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৩ এপ্রিল ২০১৬

Related posts