November 16, 2018

৬৭ ভাগ ইউপিতে নিয়ন্ত্রণ আওয়ামী লীগের

ঢাকাঃ  দলীয়ভিত্তিতে প্রথমবার অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ অধিকাংশ ইউপিতে জয়লাভ করেছে। ছয় ধাপে মোট ৪ হাজার ৮৮টি ইউপিতে ভোট হয়েছে। এর মধ্যে ৩ হাজার ৯৬৫টির ফলাফল হাতে পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এই ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, ২ হাজার ৬৪৭টি ইউপিতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচিত হয়েছে। যা শতকরা হিসাবে ৬৭ ভাগ। অন্যদিকে আওয়ামী লীগের রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি পেয়েছে মাত্র ৩৬৭টি ইউপিতে জয়। ৯ ভাগ ইউপিতে দলটির প্রার্থীরা জয়ী হয়েছে।

এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছে ৮৭৫ ইউপিতে। ২২ ভাগ স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছে। জাতীয় পার্টি-জাপা ৫৫টি ইউপিতে বিজয়ী হয়েছে। এবারের নির্বাচনে ২০৭ জন বিনাভোটে জয়ী হয়েছেন। যার মধ্যে আওয়ামী লীগেরই ২০৪ জন রয়েছে। বাকি ৩জন স্বতন্ত্র প্রার্থী। সহিংসতা ও গোলযোগের কারণে ১২৩টি ইউপির ভোট স্থগিত আছে। ঈদের পর স্থগিত ইউপিতে ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ১৪টি রাজনৈতিক দলের মধ্যে ৯টি দল ইউপিতে জয় দেখেছে। ছয়ধাপের ইউপিতে ভোট পড়েছে ৭৬ শতাংশ।

তবে ছয়ধাপের ইউপি নির্বাচন কেমন হয়েছে-তার উত্তরে নির্বাচন পর্যবেক্ষক থেকে শুরু করে নির্বাচন সংশ্লিষ্টদের অভিমত, অস্বাভাবিক ও সহিংস নির্বাচন হয়েছে। প্রতিটি ধাপে চূড়ান্ত অনিয়ম হয়েছে। গত ১১ ফেব্রুয়ারি তফসিল ঘোষণার পর থেকে ইউপি নির্বাচনে মোট ১১৫ জনের প্রাণহানি ঘটে।

ইসিতে মাঠ পর্যায় থেকে পাঠানো ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, নির্বাচনে অংশগ্রহণকারী ১৪টি রাজনৈতিক দলের মধ্যে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি-জাপার পাশাপাশি জাতীয় পার্টি-জেপি ৫টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ৮টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৩টি, জাকের পার্টি এবং জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ১টি করে ইউপিতে জয়ী হয়েছে। নির্বাচন কমিশনের হিসাবে, প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ, চতুর্থ ধাপে ৭৭ শতাংশ, পঞ্চমধাপে ৭৬ দশমিক ৫৪ শতাংশ এবং ষষ্ঠ ধাপে ৭৫ দশমিক ৬৮ শতাংশ ভোট পড়েছে। মোট ছয়ধাপে ভোট পড়ে ৭৬ শতাংশ।ইত্তেফাক

Related posts