September 23, 2018

৫ জানুয়ারিতে কর্মসূচি দেব কেন, অন্যরা দেবেঃ এরশাদ

ঢাকাঃ  জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, আমরা ৫ জানুয়ারিকে ঘিরে কেন গণতন্ত্র হত্যা দিবস হিসাবে কর্মসূচি দেব, অন্যরা দিতে পারে। রোববার আলাপকালে এরশাদ এ মন্তব্য করেন।

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, আমরা গণতন্ত্র রক্ষার জন্য ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করেছি। তিনি দুঃখ প্রকাশ করে বলেন ’৯০ সালে ক্ষমতা ছেড়ে দেওয়ার পর আজও দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি। গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য রাজপথে আমাদেরকে লড়াই করতে হচ্ছে।

উল্লেখ্য, কাল ৫ জানুয়ারি  দশম জাতীয় সংসদ নির্বাচনের দুই বছর পূর্ণ হবে। ২০১৪ সালের ৫ জানুয়ারি এই নির্বাচন অনুষ্ঠিত হয়। তৎকালীন বিরোধীদল বিএনপিসহ কিছু রাজনৈতিক দল এই নির্বাচন বর্জন করে। বিএনপি শুধু বর্জনই নয়, এই নির্বাচনকে প্রতিহত করতে ধারাবাহিক আন্দোলনের কর্মসূচি দেয়। এই কর্মসূচিকে কেন্দ্র করে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়। বিএনপি-জামায়াত জোট লাগাতার হরতাল-অবরোধ কর্মসূচি দেয়।

তাদের কর্মসূচি চলাকালে যানবাহনে আগুন, ভাঙচুর, বোমাবাজি, বিভিন্ন স্থাপনায় আগুনসহ ধ্বংসাত্মক কর্মকাণ্ড ও নাশকতার ঘটনা ঘটে। এতে দেড় শতাধিক মানুষ প্রাণ হারান।

তবে, বিএনপি ওই নির্বাচন বর্জন করলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচনের ব্যাপারে কঠোর অবস্থান নেয়। সবধরনের বাধা উপেক্ষা করে ৫ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts