September 24, 2018

৫৩ বাংলাদেশিকে আটক হল ইটভাটা থেকে

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে নারী, শিশুসহ ৫৩ বাংলাদেশিকে আটক করা হয়েছে। বেআইনিভাবে প্রবেশের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে মেদিনীপুর পুলিশ।

গতকাল বুধবার রাতে পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়ার সুতাহাটার কুকড়াহাটি অঞ্চলের বিভিন্ন ইটভাটা থেকে বাংলাদেশিদের আটক করা হয়। এদের মধ্যে ১৪ জন শিশু, ১৩ জন নারী ও ২৬ জন পুরুষ।

গ্রেপ্তার বাংলাদেশিদের বরাত দিয়ে পূর্ব মেদিনীপুরের পুলিশ জানিয়েছে, বেশ কিছুদিন আগে বাংলাদেশি এক এজেন্টকে টাকা দিয়ে তারা কাজের খোঁজে অবৈধ পথে ভারতে আসে। ওই এজেন্টের মাধ্যমেই তারা হলদিয়া অঞ্চলের বিভিন্ন ইটভাটায় এসে আশ্রয় নেয়। এই সমস্ত ইটভাটায় দৈনিক ১৫০ থেকে ২০০ রুপির বিনিময়ে তারা কাজ করত। ইটভাটার ভেতরেই থাকত তারা।

মেদিনীপুর পুলিশ সূত্রে আরো জানা যায়, এক বছরের চুক্তিতে এরা হলদিয়ার কুকড়াহাটি অঞ্চলের বিভিন্ন ইটভাটায় শ্রমিকের কাজ করত। গোপন সূত্রে খবর পেয়ে ইটভাটায় অভিযান চালিয়ে এই ৫৩ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়। এই ঘটনায় বাংলাদেশি ছাড়াও বেশ কয়েকটি ইটভাটার মালিক এবং বাংলাদেশি এজেন্টসহ আরো চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

জানা গেছে, গ্রেপ্তার বাংলাদেশিদের বাড়ি বাংলাদেশের পাবনা জেলায়। গ্রেপ্তার ব্যক্তিদের কাছে ভারতে আসার কোনো বৈধ কাগজপত্র মেলেনি বলে জানিয়েছে মেদিনীপুর পুলিশ।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts