November 16, 2018

৫৩ ইউপিতে নেই ধানের শীষ, ২৪টিতে শুধুই নৌকা!

ঢাকাঃ  অবশেষে নির্বাচন কমিশন (ইসি) পঞ্চম ধাপের ৭৩৩ ইউনিয়ন পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়া প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করলো। এ ধাপে চেয়ারম্যান পদে মোট ৩ হাজার ৭১৭ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে ৫৩ ইউপিতে কোনো প্রার্থী দিতে পারেনি বিএনপি। অন্যদিকে ২৪ ইউপিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ নির্বাচিত হয়েছে।

পঞ্চম ধাপে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ছিল ৩ মে। এরপর এক সপ্তাহের বেশি সময় পার হলেও মনোনয়ন দাখিলকারীদের একীভূত তথ্য প্রকাশ করতে পারেনি কমিশন। সর্বশেষ আজ বুধবার নির্বাচন পরিচালন ও ব্যবস্থাপনা শাখা থেকে এ ধাপে মনোনয়নপত্র জমা দেয়া প্রার্থীদের তথ্য প্রকাশ করা হয়।

ইসি কর্মকর্তা জানান, এ ধাপে ৭৩৩ ইউপিতে চেয়ারম্যান পদে ৩ হাজার ৭১৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এরমধ্যে দলীয় প্রার্থী রয়েছে এক হাজার ৮২৭ জন ও স্বতন্ত্র প্রার্থী রয়েছে এক হাজার ৬৯০। আওয়ামী লীগ মনোনীত ৭৩৩ জন ও বিএনপির ৬৮০ ইউপিতে প্রার্থী রয়েছে। এ ধাপে ২৪ জন নৌকা প্রতীকের প্রার্থী রয়েছে একক প্রতিদ্বন্দ্বিতায়।

ইসির হিসাব অনুযায়ী, প্রথম চার ধাপে বিনাভোটে চেয়ারম্যান হয়েছেন ১৪১ জন। এদের সবাই ক্ষমতাসীন দলের প্রার্থী। এছাড়া প্রথম ধাপে ১১৯টি, দ্বিতীয় ধাপে ৭৯টি, তৃতীয় ধাপে ৮১টি ও চতুর্থ ধাপে শতাধিক ইউপিতে বিএনপির প্রার্থী ছিল না।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১১ মে ২০১৬

Related posts