November 17, 2018

৪ বছরেও পুনরায় চালু হয়নি দুদক জেলা কার্যালয়

রফিকুল ইসলাম রফিক, নারায়ণগঞ্জঃ  গতবছর দেশের সব জেলাতেই হবে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অফিস এ সিদ্ধান্ত গৃহীত হয় দুদক কার্যালয়ে কমিশনের সভায়। বর্তমানে ২২ জেলায় ‘দুদকের সমন্বিত জেলা কার্যালয়’ রয়েছে। এ নাম বাদ দিয়ে দেশের ৬৪ জেলাতেই হবে ‘দুদক জেলা কার্যালয়’।

৬৪ জেলায় জেলা কার্যালয়সহ দেশব্যাপী দুদকের জেলা কার্যালয় হবে মোট ৬৬টি। এর ফলে নারায়ণগঞ্জ থেকে তুলে নেওয়া কার্যালয়টি পুনরায় চালু হতে যাচ্ছে এমনটাই আশা করেছিলো নারায়ণগঞ্জবাসী। এমন সংবাদে নড়ে চড়ে বসছিলো নারায়ণগঞ্জের বিশিষ্ট দুর্নীতিবাজরা। তবে এমন আশায় গুড়ে বালি। র্দীঘ ১বছরেও পুনরায় সচল হয়নি নারায়ণগঞ্জে দুদক’র কার্যালয়।

সূত্র জানায়, গতবছর সভায় দুদক মহাপরিচালকের (ডিজি) পদ আরও ২টি বাড়িয়ে ৮টি করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। দুদকের ডিজি পদে রয়েছেন ছিলেন ছয় জন। সেই সঙ্গে দুদকের পরিচালক পদ ১৯টি থেকে করা হবে ২৬টি। বাতিল করা হবে দুদকের অনিষ্পন্ন শাখা। নতুনভাবে দুদকে খোলা হবে মানি লন্ডারিং উইং।

এসব সিদ্ধান্ত ছাড়াও এদিন আরও যেসব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে রয়েছে, দুদকের প্রধান কার্যালয়ে নতুনভাবে জিজ্ঞাসাবাদ কক্ষ করা হবে। বর্তমানে দুদকের বিভিন্ন কক্ষে কর্মকর্তারা অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করছেন। নতুন জিজ্ঞাসাবাদ কক্ষ সিসি ক্যামরার আওতায় আনা হবে। এর মাধ্যমে কর্মকর্তারা যেসব অভিযুক্ত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করবেন তা ধারণ থাকবে।

এব্যপারে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি’র সভাপতি ডা: শাহ নেওয়াজ চৌধুরী বলেন, সরকারের একটি অংশ দুদক। সরকারের বিবেচনায় রয়েছে। তবে যত তারাতারি সম্ভব এটা পুনরায় চালু করা হউক।

তিনি বলেন, নারায়ণগঞ্জে পূর্বে দুদক জেলা কার্যালয় ছিলো। ৪বছর আগে তা তুলে নেয়া হয়।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৯ মে ২০১৬

Related posts