September 26, 2018

৪৮ ঘণ্টার মধ্যে আফগানিস্তানে সন্ত্রাসী হামলা?

553

ইন্টারন্যাশনাল ডেস্কঃ    যুক্তরাষ্ট্র জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বড় ধরনের সন্ত্রাসী হামলার ঘটনা ঘটতে পারে আফগানিস্তানের রাজধানী কাবুল বা তার পার্শ্ববর্তী এলাকাগুলোতে।

সোমবার কাবুলে মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এমনই হুঁশিয়ারির কথা উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে আফগান সরকারকেও সাবধান করে দিয়েছে মার্কিন দূতাবাস।

গোপন গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে মার্কিন দূতাবাস বলছে এ হামলার ব্যপারে নির্ভরযোগ্য তথ্য আছে যে, এই হামলা কাবুল অথবা তার আশপাশের শহরে ৪৮ ঘণ্টার মধ্যে ঘটাতে পারে সন্ত্রাসীরা।

দূতাবাসের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে আফগান নাগরিক তো বটেই, গোটা আফগানিস্তানে থাকা মার্কিন নাগরিকদের সবরকমভাবে সতর্ক থাকতে বলা হয়েছে।

তবে বিবৃতিতে এ কথাও জানানো হয়েছে, সন্ত্রাসীরা কখন, কোথায়, এ হামলা কী ভাবে চালাবে, তা পুরোপুরি জানা যায়নি। সন্ত্রাসীদের হামলার লক্ষ্য কোন কোন এলাকা, সেটাও নিশ্চিত ভাবে জানা যায়নি।

এর আগে কাবুলে বা আফগানিস্তানের অন্যত্র যে সব জায়গায় তালিবানরা হামলা চালিয়েছে, প্রতিটি ক্ষেত্রেই তাদের লক্ষ্য ছিল হয় আফগানিস্তানের সেনাবাহিনী, না হলে বিদেশিরা।

এর আগে প্যারিসে হামলার পরপরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে সে দেশের নাগরিকদের আগামী দু’বছরের মধ্যে আফগানিস্তানে ঘুরতে যেতে নিষেধ করা হয়েছিল।

কাবুলে মার্কিন দূতাবাসের এক মুখপাত্র বলেছেন, ‘সন্ত্রাসীরা এ বার কাবুলে মার্কিন দূতাবাস বা আফগানিস্তানে থাকা মার্কিন নাগরিকদেরই বেছে বেছে নিশানা করেছে কি না, তা অবশ্য জানা যায়নি। তবে আমরা ধরেই রাখছি, যে কোনো সময়ে ওই ধরনের হুমকি ই-মেল বা মোবাইলে মেসেজ আসতে পারে।’

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts