November 18, 2018

২৮-২৯ মে ২০১৬ ‘ষোড়শ উত্তর আমেরিকা নজরুল সম্মেলন’

নিউইয়র্ক প্রতিনিধি: গত ৩০ মার্চ , বুধবার, সন্ধ্যায় নিউইয়র্কের জামাইকা শহরে ষোড়শ উত্তর আমেরিকা নজরুল সমেলন ২০১৬-এর আয়োজক কমিটির এক তহবিল সংগ্রহ (ফান্ড রেইজিং) ও মত বিনিময় সভা অনুষ্ঠিত হয় । আগামী ২৮-২৯ মে ২০১৬ তারিখে নিউইয়র্কের জামাইকা শহরে সুজান এন্থনী হাই স্কুলে অনুষ্ঠিতব্য নজরুল সম্মেলন আয়োজন সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন এবং অনুষ্ঠানের অর্থায়ন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় ।

ষোড়শ উত্তর আমেরিকা নজরুল সমেলন ২০১৬-এর আহ্বevয়ক কবির কিরণের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নজরুল সংগঠক, গবেষক, শিল্পী, কর্মী ও অনুরাগী ব্যক্তিবর্গ অংশ নেন । সভার শুরুতে কবি নজরুল সম্মেলন আয়োজনের অগ্রগতি ও বাজেট সম্পর্কে সংক্ষিপ্ত উপস্থাপনা করেন । সদস্য সচিব ফখরুল ইসলাম দেলোয়ার জানান, বাংলাদেশ, পশ্চিম বঙ্গ এবং অন্যান্য দেশের প্রতিথযশা শিল্পী ও গবেষকবৃন্দ নজরুল সম্মেলনে প্রবন্ধ, , সঙ্গীত, নৃত্য, নাটিকা ও আবৃত্তি পরিবেশন করবেন ।

প্রধান সমন্বয়কারী জাহাঙ্গীর ডিকেন্স নজরুল সম্মেলন আয়োজনের গুরুত্ব, মূলনীতি, ও অর্থায়ন নিয়ে বিশদ আলোচনা করেন । অর্থ কমিটির বিলাল চৌধুরী ও পরেশ সাহা সকলের দৃষ্টি আকর্ষণ করেন যে, একটি সুন্দর, সুসংগঠিত ও সফল সম্মেলন আয়োজনে বিপূল অর্থের প্রয়োজন হবে । সম্মেলন আয়োজনে প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদানের অঙ্গীকার করেন বিশিষ্ট ব্যবসায়ী আনোয়ার হোসেন এবং ওসমান গণি ।

সভায় আরও অংশগ্রহণ করেন আহসান হাবীব, আজিজ নাইম, গোলাম মোহাম্মদ মুহিত, ইমদাদুল হক, গোলাম মোস্তাক, সুমন আহমেদ, কামরুজ্জামান বাবু, সফিকুল আলম, তালুকদার, ফজলুর রহমান, কবির, অবিনাশ আচার্য্য, মেজবাহুজ্জামান, নার্গিস রহমান, রীনা সাহা, মোহাম্মদ কবির, হুসনে আরা, মনির হোসেন, ইফজাল চৌধুরী, শিবলী সাদেক এবং অনেকে যারা নজরুল সম্মেলনের জন্য অর্থসহ সার্বিক সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দেন ।আহ্বায়ক সভার মাধ্যমে নজরুল অনুরাগী সুধীজনের কাছে আর্থিক ও অন্যান্য সহায়তার আহ্বান জানান । নজরুল সম্মেলনকে সফল করে তোলার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করে সভার কার্যক্রমের পরিসমাপ্তি ঘোষণা করা হয় ।

Related posts