September 20, 2018

২৫ বছরেও সোনার হরিন না পেয়ে জাফর চৌধুরী দেশে ফিরলেন

হাকিকুল ইসলাম খোকন: প্রগতিশীল সংগঠক জাফর চৌধুরী গত ৩ এপ্রিল রবিবার বাংলাদেশের উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগ করেছেন। চট্রগ্রামের মিরস্বরাইয়ের অধিবাসী জাফর চৌধুরী ১৯৯২ সালে নিউইয়র্ক এসেছিলেন । স্বপ্নের সোনার হরিণ না পেয়ে অবশেষে ২৫ বছর পর বাংলাদেশে চলে গেলেন।

অনেক চেষ্টা করেও যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের কোন সুযোগ না পেয়ে তিনি বাংলাদেশে চলে গেলেন। জাফর চৌধুরী প্রবাসের প্রগতিশীল প্রতিটি আন্দোলনে অংশ নিয়েছেন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, অঙ্গ সংগঠন, জাতীয় সমাজতান্ত্রিক দল -জাসদ , জাতীয় সমাজতান্ত্রিক দল জে এসডি, প্রগ্রিস ফোরাম, যুক্তরাষ্ট্রস্থ সোহরাওয়ার্দী স্মৃতি পরিষদ, বঙ্গবন্ধু প্রচার কেন্দ্র সমাজকল্যান পরিষদ যুক্তরাষ্ট, বাংলাদেশ মানবাধিকার পরিষদ যুক্তরাষ্ট্র, বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্র সহ মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন সংগঠনের প্রতিটি আন্দোলন কর্মসূচীতে অংশ নিতেন। জাফর চৌধুরী বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে ও জড়িত ছিলেন। স্বজন ও বন্ধুপ্রিয় এই মানুষটিকে আর নিউইয়র্কে দেখা যাবে না ।

জাফর চৌধুরী বাপসনিউজকে সময়ের স্বল্পতায় প্রবাসীদের সাথে সাক্ষাৎ করতে পারেন নাই বলে দুঃখ প্রকাশ করেছেন। ছবিতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভার টিটি প্লাজার সামনে দেশে যাবার প্রাক্কালে এক রাতে বা থেকে ৩য় জাফর চৌধুরী ,ডান থেকে আমরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন-এর সভাপতি ও সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, জাফর চৌধুরী ,সমাজতান্ত্রিক দল -জেএসডি কেন্দ্রিয় কমিটির প্রবাস বিষয়ক সম্পাদক ও মুলধারার রাজনৈতিক এডভোকেট মুজিবুর রহমান এবং নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাবের সহ সভাপতি ও আইঅন-বাংলাদেশ টিভি পরিচালক রিমন ইসলামকে যাচ্ছে।

জাফর চৌধুরীকে জেএসডি’র বিদায়

প্রবাসের সুপরিচিত ও প্রগতিশীল সংগঠক জাফর চৌধুরী দীর্ঘ ২৫ বছর পর দেশে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়ার গত ৩১ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় নিউইয়র্কের বাঙ্গালী অধ্যাষিত জ্যাকসন হাইটসের মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ এর অফিস ভবনে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি যুক্তরাষ্ট্র শাখার কর্তৃক এক বিদায় সংবর্ধনা দেওয়া হয়।

সভাপতি হাজী আনোয়ার হোসেন লিটনের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক শামসুউদ্দিন আহমেদ শামীমের পরিচালনায় অনুষ্টিত সংবর্ধনা অনুষ্টানে উপস্থিত ছিলেন বাংলাদেশ মুক্তিযুদ্ধা কল্যান সমিতি কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান আবু জাফর মাহমুদ, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি যুক্তরাষ্ট্র শাখার উপদেষ্টা হাজী আহসান মাসুদ, জাতীয় সমাজতান্ত্রিক দল -জাসদ যুক্তরাষ্ট্র শাখার সাধারন সম্পাদক নূরে আলম জিকু, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি কেন্দ্রীয় নেতা সারোয়ার হোসেন , জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি -যুক্তরাষ্ট্র শাখার সহ- সভাপতি সুভাষ মজুমদার, নূর আলম সেলিম এবং তারেক মাহমুদ প্রমুখ।খবর বাপসনিঊজ।

সংবধৃনা সভায় জাফর চৌধুরী বলেন, ২৫ বছর নিউইয়র্ক প্রবাসীদের সাথে একত্রে ছিলাম। যা আমার জীবনের একটি বিশেষ মুহূর্ত । কোন দিন ভুলবনা। সবাইকে মিস করবো ।এই সভার জন্য উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা জানান। জাফর চৌধুরী সকল প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানান তাকে বিভিন্নভাবে সহযোগীতা করার জন্য।

ছবিতে বা থেকে নূরে আলম জিকু, জাফর চৌধুরী ,মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ, তারেক মাহমুদ,শামসুউদ্দিন আহমেদ শামীম, নূর আলম সেলিম, হাজী আনোয়ার হোসেন লিটন এবং হাজী আহসান মাসুদকে দেখা যাচেছ।

 

Related posts