September 26, 2018

২০১৭ সালে ধর্ম অবমাননার মামলা ও হত্যাকাণ্ড

fইউরোপ ::

ইসলাম অবমাননার দায়ে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার খ্রিস্টান গভর্নর বাসুকি চাহায়া পুর্ণামার কারাদণ্ড নিয়ে বিশ্বজুড়ে সমালোচনা হচ্ছে। অনেকেই বলছেন সহনশীল সমাজ বলে ইন্দোনেশিয়ার যে ঐতিহ্য ছিলো, এই রায়ে তা প্রশ্নবিদ্ধ হয়েছে।

২০১৭ সালে বিশ্বে এরকম বেশ কটি ধর্ম অবমাননার মামলা ও হত্যাকাণ্ড হয়েছে। সেগুলোর কয়েকটি :

স্টিভেন ফ্রাই, মে ২০১৭

৬ই মে রিপাবলিক অব আয়ারল্যান্ডের পুলিশ ব্রিটিশ এই কৌতুক অভিনেতার বিরুদ্ধে ধর্ম অবমাননার তদন্ত শুরু করেছে। ২০১৫ সালে এক টিভি শোতে ঈশ্বর নিয়ে তার কিছু মন্তব্য নিয়ে পুলিশের কাছে অভিযোগ করেন এক আইরিশ। সেই সূত্র ধরে এই তদন্ত। স্টিভেন ফ্রাইকে জিজ্ঞেস করা হয়েছিল, স্বর্গের দরজায় তিনি ঈশ্বরকে কী বলবেন? তার উত্তর ছিলো – কেন তাকে এমন ” একজন ছোটো মনের আহাম্মক সৃষ্টিকর্তাকে সম্মান করতে হবে যিনি এমন এক পৃথিবী সৃষ্টি করেছেন যা অবিচার-অনাচারে ভর্তি।”

পাকিস্তানে মাশাল খান নামে এক যুবককে হত্যা, এপ্রিল ২০১৭

২৬ বছরের বিশ্ববিদ্যালয় ছাত্র মাশাল খান ধর্ম নিয়ে এক বিতর্কে জড়িয়ে পড়ার পর উন্মত্ত জনতা তাকে নিষ্ঠুরভাবে হত্যা করে। পাকিস্তানে ধর্ম নিয়ে আলোচনা-সমালোচনা অত্যন্ত স্পর্শকাতর বিষয়। ১৯৯০ সাল থেকে ধর্ম অবমাননার অভিযোগে সেদেশে ৬৫ জনের প্রাণ গেছে।

চিত্রল, পাকিস্তান, এপ্রিল ২০১৭

মাশাল খানকে হত্যার কদিন পরেই পাকিস্তানের খাইবার পাখতুনওয়ালা প্রদেশে ইসলামকে সমালোচনার করার অভিযোগে একটি মসজিদের ভেতর জনতার হাতে প্রহারের শিকার হয়ে মারাত্মক আহত হন এক ব্যক্তি। তার প্রাণ বাঁচাতে মসজিদের ইমাম পুলিশ ডেকে তাকে তাদের হাতে তুলে দেন।

ডেনমার্ক, ফেব্রুয়ারি ২০১৭

কোরান পুড়িয়ে তার ভিডিও ফুটেজ ফেসবুকে পোষ্ট করার পর তার বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা হয়। এই মামলা নিয়ে ধর্ম নিরপেক্ষ ডেনমার্কে ব্যাপক বিতর্ক শুরু হয়। ৪৬ বছরে পর এই প্রথম সেখানে ধর্ম অবমাননার কোনো মামলা হলো।

Related posts