September 24, 2018

১ হাজার দূরের কথা ৫০০ বন্ধুও থাকে না

ফেসবুকে মানুষের বন্ধু সংখ্যা নিয়ে গতানুগতিক ধারার বাইরের একটি গবেষণায় জানা গেছে, সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যমে একজন ব্যক্তির ১ হাজার প্রকৃত বন্ধু দূরের কথা, ৫০০ বন্ধুও থাকতে পারে না। বাস্তব অবস্থা হলো, এই সংখ্যা দুই শর বেশি হলেই তা অসম্ভব বলে বিবেচিত হতে পারে।

গতকাল বুধবার প্রকাশ করা হওয়া এ প্রতিবেদনে আরো জানা যায়, ফেসবুকে শুধুই জানাশোনা বা চেনাপরিচয়ের বন্ধু এমন একটি শ্রেণি থাকা দরকার।

রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স সাময়িকীতে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, মানব মস্তিষ্কের ধারণক্ষমতা ও মানুষের অবসর সময় বিবেচনা করে দেখা গেছে, গড়পড়তা একজন মানুষ সামাজিক যোগাযোগের মাধ্যমে দেড় শর বেশি প্রকৃত বন্ধুর সঙ্গে যোগাযোগ বজায় রেখে চলতে পারে না। এর বেশি হওয়ার অর্থ, বন্ধু তালিকায় থাকা অন্যরা কেবলই জানাশোনা বা দু-একবারের দেখায় পরিচিত মানুষ।

যুক্তরাজ্যের বিবর্তনবাদী মনোবিজ্ঞানী রবিন ডানবারের ধারণা অনুসারে তত্ত্বীয়ভাবে ১৫০ সংখ্যাটা ‘ডানবার নম্বর’ বলে পরিচিত। তিনিই নতুন এই গবেষণায় নেতৃত্ব দেন। গবেষণা ফলাফলেও ফেসবুকে প্রকৃত বন্ধুর সংখ্যার ক্ষেত্রে এ সংখ্যাটিই যৌক্তিক বলে প্রমাণিত হয়েছে।

ডানবার বলেন, ‘আমাদের গড়ে ৫ জন ঘনিষ্ঠ, ১৫ জন সেরা, ৫০ জন ভালো ও ১৫০ জন সাধারণ বন্ধু রয়েছে’। এ ছাড়া, ৫০০ জানাশোনা ও ১৫০০ জন দু-একবারের দেখার মানুষ রয়েছে।

এই গবেষক আরও বলেন, ‘ফেসবুকে বন্ধু তালিকায় আমাদের ৫০০ বা ১ হাজারও মানুষ থাকতে পারে’। কিন্তু এদের মধ্যে এমনও রয়েছে যারা কেবলই জানাশোনা বা স্বল্প সময়ের দেখায় পরিচিত। তাদের সম্পর্কে আমরা ভালোভাবে কিছুই জানি না।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts