September 22, 2018

১৯ মার্চ ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ!

দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে জল কম ঘোলা হয়নি। দুদেশের মধ্যকার রাজনৈতিক বৈরী সম্পর্কের জন্য এখন অনিশ্চিতয়তার দোলচলে দোলচে সেটি। তবে দ্বিপাক্ষিক সিরিজ অনিশ্চিত হলেও দুদেশের ক্রিকেট যুদ্ধ দেখার আগ্রহীদের জন্য সুখবর।

আগামী বছর ভারতে হতে যাওয়া টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং ও সূচি প্রকাশ করেছে আইসিসি।

কোন দল কোন গ্রুপে থাকবে তা ড্রয়ের মাধ্যমে বেছে নেয়া হয়েছে। আর সেই ড্রয়ের মাধ্যমেই জানা গেছে আগামী ১৯ মার্চ ধর্মশালায় হবে বহুল প্রতিক্ষিত ভারত-পাকিস্তান মহারণ। উপমহাদেশের এই দুই পরাশক্তির সঙ্গে গ্রুপ-২ এ রয়েছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

তা ছাড়া গ্রুপ-১ এ বাকি চারটি দল হল ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। ভারতের ৮টি মাঠে আগামী ১১ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত এই আসর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দুই রাউন্ডে অংশ নিচ্ছে ১৬টি দেশ। তবে চূড়ান্ত পর্বে খেলবে ১০টি দেশ।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে বাংলাদেশের সঙ্গে গ্রুপ ‘এ’তে আছে আয়ারল্যান্ড, ওমান ও নেদারল্যান্ডস। আর প্রথম রাউন্ড পার হতে পারলে মূল পর্বে বাংলাদেশের গ্রুপ সঙ্গী হবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

টি-২০ বিশ্বকাপের প্রথম আসরের ফাইনালে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে ম্যাচ জেতে ভারত। এরপরের বছর পাকিস্তান না পারলেও শিরোপা স্বাদ নিয়েছে ২০০৯ সালের টি-২০ বিশ্বকাপ জিতে। তবে শক্তিমত্তায় দুদল সমানে-সমান হলেও বিশ্বকাপের এখন ভারতকে হারাতে পারেনি আনপ্রেডিক্টটেবল পাকিস্তান।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts