December 15, 2018

১৫ সংগঠন আইএসের স্থলাভিষিক্ত হওয়ার অপেক্ষায় রয়েছে

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পতনের পর অন্তত ১৫টি সংগঠন তাদের জায়গায় স্থলাভিষিক্ত হওয়ার অপেক্ষায় রয়েছে। সেন্টার অন রিলিজিয়ন অ্যান্ড জিওপলিটিকস নামের একটি সংস্থা বলছে, সিরিয়ায় যত বিদ্রোহী রয়েছে তাদের মধ্যে কমপক্ষে ৬০ শতাংশই ইসলামপন্থী।

গবেষণা সংস্থাটির সঙ্গে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার যুক্ত রয়েছেন। সম্প্রতি পশ্চিমা দেশগুলো সিরিয়া ও ইরাকে বিমান হামলার পরিমাণ বৃদ্ধি করেছে। কিন্তু সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব সম্প্রদায়ের জন্য এখন সবচেয়ে বড় বিপদের খবর হলো, তারা যাদেরকে আইএস এর মতবাদ ধারণ করার পরও অবহেলা করছে। এ ধরনের এক লাখের মত যোদ্ধা এখন প্রস্তুত রয়েছে।

সংস্থাটি বলছে, শুধুমাত্র আইএস এর ওপর দৃষ্টি নিবদ্ধ রেখে কৌশলগত ব্যর্থতার ঝুঁকি নিচ্ছে পশ্চিমারা। আইএসের সামরিক শাখাকে পরাস্ত করার মাধ্যমে বিশ্বব্যাপী চলমান জিহাদের সফল সমাপিত হবে না। আমরা একটি আদর্শের ওপর বোমা নিক্ষেপ করতে পারি না। অথচ আমাদের যুদ্ধটা আদর্শিক।

আইএস যদি হেরে যায়, তাহলে এটির যোদ্ধারা ছড়িয়ে পড়বে এবং তারা অন্যান্য চরমপন্থিদের সাথে মিলে সিরিয়ার বাইরে বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে। তখন আইএস পশ্চিমা বিশ্বের বিরুদ্ধে তাদের খেলাফত ধ্বংসের অভিযোগ আনবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম /মেহেদি/ডেরি

Related posts