December 15, 2018

১৩৯ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম!

ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক – টেস্ট ক্রিকেটের ১৩৯ তম বছর চলছে। অনেক ঐতিহ্য মিশে আছে এই টেস্ট ক্রিকেটের সাথে। ১৩৯ বছরের এই দীর্ঘ সময়ে অনেক রেকর্ডের জন্ম হয়েছে। সেই রেকর্ড কেউ গড়েছে আবার কেউ ভেঙ্গেছে। কিন্তু গতকাল যে রেকর্ডের জন্ম হলো তা টেস্ট ইতিহাসে এই প্রথম।
টেস্ট ক্রিকেটের ১৩৯ বছরের ইতিহাসে প্রথম কোন রেকর্ডের জন্ম দিলেন ওয়েস্ট ইন্ডিজর ওপেনার ক্রেইগ ব্রার্থওয়েট। পাকিস্তানের বিপক্ষে শারজাহ টেস্টে ওপেনার হিসেবে খেলে দুই ইনিংসেই শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ব্রার্থওয়েট। ফলে টেস্ট ক্রিকেটে নতুন কোন রেকর্ডের জন্ম দিলেন তিনি। এমন রেকর্ড টেস্ট ইতিহাসে আগে কখনোই ছিলনা।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ওপেনার হিসেবে খেলতে নেমে ম্যাচের দুই ইনিংসে অপরাজিত থেকে মাঠ ত্যাগ করেন ব্রার্থওয়েট। ওপেনার হিসেবে খেলতে নেমে ম্যাচের এক ইনিংসে অপরাজিত থাকার রেকর্ড এখন পর্যন্ত ৫০ জন ব্যাটসম্যান গড়েছিলেন। সেই ৫০ জনের মধ্যে বাংলাদেশের ওপেনার জাভেদ ওমর বেলিমও আছেন।
শারজাহ-এ ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত থেকে বিশ্বের ৫১তম খেলোয়াড় হিসেবে গেল মঙ্গলবার সেই তালিকায় নাম লিখিয়েছিলেন ব্রার্থওয়েট। তবে ম্যাচের দ্বিতীয় ইনিংসেও অপরাজিত থেকে বিরল রেকর্ডের জন্ম দেন তিনি।

প্রথম ইনিংসে ১১টি চারের সহায়তায় ৩১৮ বলে ৪৯৫ মিনিটে ১৪২ রানে অপরাজিত থাকেন ব্রার্থওয়েট। দ্বিতীয় ইনিংসে ৬টি বাউন্ডারিতে ১০৯ বলে ২০১ মিনিটে ৬০ রানে অপরাজিত থাকেন তিনি। তার এমন নয়া বিশ্ব রেকর্ড ও দুর্দান্ত ব্যাটিং নৈপুন্যে পাকিস্তানের বিপক্ষে শারজাহ টেস্ট ৫ উইকেটে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

Related posts