September 24, 2018

১৩০ পরমাণু বোমা ভারতের দিকে তাক করা রেখেছে পাকিস্তান !

ভারতের দিকে ১১০ থেকে ১৩০টি পরমাণু বোমা তাক করে রেখেছে পাকিস্তান, মার্কিন কংগ্রেসের স্বশাসিত শাখার এক রিপোর্টের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে এই দাবি করা হয়েছে। খবরে ওই রিপোর্টের বরাতে বলা হয়েছে, ইসলামাবাদের আশঙ্কা, নয়াদিল্লি যে কোনও সময় সামরিক পদক্ষেপ নিতে পারে পাকিস্তানের বিরুদ্ধে। তাই পাকিস্তান নিজেদের পরমাণু অস্ত্রের নিশানাতেই ভারতকে রেখেছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, মার্কিন কংগ্রেসের স্বশাসিত শাখা ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস’ (সিআরএস) সম্প্রতি যুক্তরাষ্ট্রের সংসদে তাদের রিপোর্ট জমা দিয়েছে। প্রতি বছরই বিভিন্ন বিষয়ে এই রিপোর্ট জমা দেওয়া হয়। পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডার নিয়ে ২৮ পাতার যে রিপোর্ট মার্কিন কংগ্রেসে জমা পড়েছে, তাতে পাকিস্তানের সমরসজ্জা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সিআরএস। ইসলামাবাদের ‘ফুল স্পেকট্রাম ডেটারেন্স’ তত্ত্ব নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে রিপোর্টে।

ফুল স্পেকট্রাম ডেটারেন্স-এর অর্থ হল, অস্ত্রাগারে থাকা সবকটি পরমাণু বোমাকে যে কোনও সময় ব্যবহারের জন্য প্রস্তুত রাখা। পাকিস্তানের হাতে ১৩০টিরও বেশি পরমাণু বোমা রয়েছে বলে মার্কিন গবেষকদের দাবি। ভারতের দিক থেকে যে কোনও রকম আক্রমণের সম্ভাবনা রুখতেই পাকিস্তান এই ফুল স্পেকট্রাম ডেটারেন্স নীতি নিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মার্কিন কংগ্রেসে জমা পড়া রিপোর্টে পাকিস্তানের এই তৎপরতার কথা উল্লেখ করে প্রবল উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মার্কিন গবেষকরা সে দেশের কংগ্রেসকে জানিয়েছেন, ভারতের প্রতি পাকিস্তানের এই মনোভাব দক্ষিণ এশিয়ার দু’টি প্রতিবেশী দেশের মধ্যে পরমাণু যুদ্ধের আশঙ্কা অনেকটা বাড়িয়ে দিয়েছে। পাকিস্তানের মোকাবিলায় ভারতও নিজেদের প্রস্তুত রাখছে বলে সিআরএস রিপোর্টে উল্লেখ করা হয়েছে। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতও তাদের পরমাণু বোমার বিস্তার ঘটাচ্ছে।

উল্লেখ্য, সিআরএস যুক্তরাষ্ট্রের কংগ্রেসের একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান এবং এর কোন ধরনের রিপোর্ট যুক্তরাষ্ট্রের কংগ্রেসের মনোভাবের প্রতিনিধিত্ব করে না।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts