November 19, 2018

১০৪ ইনিংস পর ভিন্ন রূপে কোহলি

hবর্তমানে ক্রিকেট বিশ্বের অন্যতম বিধ্বংসী ব্যাটসম্যান বিরাট কোহলি। ২০১৪ সালে অধিনায়কত্ব পাওয়ার পর তো হয়ে উঠেছেন আরো দুর্ধর্ষ। ২০১৬ সালের জুলাই থেকে টানা চারটি টেস্ট সিরিজে খেলেছেন দ্বিশতকের ইনিংস। দারুণ ফর্মে থাকা সেই কোহলিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে দেখা গেল পুরোই ভিন্ন রূপে।

প্রথম টেস্টের দ্বিতীয় দিনে উইকেটে আসতে না আসতেই সাজঘরে ফিরতে হয়েছে কোহলিকে। রানের খাতাও খুলতে পারেননি ভারতীয় অধিনায়ক। মিচেল স্টার্কের বলটা বেরিয়ে যাচ্ছিল অফস্টাম্পের বেশ বাইরে দিয়ে।  সেই বলে ব্যাট ছোঁয়াতে গিয়েই উইকেট খুইয়েছেন কোহলি। বলটা ব্যাটের কাণায় লেগে চলে গেছে প্রথম স্লিপে দাঁড়ানো পিটার হ্যান্ডসকম্বের হাতে। মাত্র দুই বল মোকাবিলা করে খালি হাতে ফিরে গেছেন এ সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

২০১৪ সালের আগস্টে ইংল্যান্ড সফরে গিয়ে  ওয়ানডে ও টেস্ট, দুই ফরম্যাটেই শেষবারের মতো শূন্য রানে আউট হয়েছিলেন কোহলি। তারপর থেকে আজকের আগ পর্যন্ত কোহলি খেলেছিলেন সব ফরম্যাট মিলিয়ে ১০৪টি ইনিংস। কোনোটিতেই এভাবে শূন্য রানে আউট হয়নি তিনি।

২০১৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে সেই সিরিজের পুরোটাই কোহলি ছিলেন নিষ্প্রভ হয়ে। ১০ ইনিংসে ব্যাটিং করে সংগ্রহ করেছিলেন মাত্র ১৩৪ রান। শূণ্য রানে আউট হয়েছিলেন দুবার।

চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ২৬০ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। জবাবে ব্যাটিংয়ে নেমে দ্রুতই ৩ উইকেট হারায় ভারত। এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৫ ওভার শেষে ভারতের স‌ংগ্রহ ৭০ রান।

Related posts