November 21, 2018

১০১ কোটি টাকার প্রকল্প একলাফে ৪১১ কোটি!

413

ঢাকাঃ আধুনিক যন্ত্রপাতি স্থাপনসহ আনুষঙ্গিক সংস্কার করে ঠাকুরগাঁও চিনিকলের উৎপাদন বৃদ্ধির জন্য ১০১ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয় সরকার। প্রকল্পটি গত জুন মাসে শেষ হওয়ার কথা থাকলেও নতুন করে বাস্তবায়নের মেয়াদকাল বাড়ানো হচ্ছে। একই সাথে প্রকল্প ব্যয় একলাফে বাড়ছে তিনগুণ!

আগামীকাল বৃহস্পতিবার (২১ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘ঠাকুরগাঁও চিনিকলের সংস্কার’ শীর্ষক প্রকল্প প্রথম সংশোধনী প্রস্তাব উপস্থাপন করা হচ্ছে। রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিতব্য এ সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।

প্রকল্পটি অনুমোদন পেলে প্রকল্পটির ব্যয় বেড়ে দাঁড়াবে ৪১১ কোটি ১০ লাখ টাকা। এছাড়া ২০১৮ সালের জুন পর্যন্ত সময় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে সংশোধনীতে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, ‘ঠাকুরগাঁও চিনিকলের সংস্কার’ প্রকল্পটি শিল্প মন্ত্রণালয় বাস্তবায়ন করছে। প্রকল্পটির ব্যয় ও মেয়াদ বাড়ানো পেছনে বেশ কিছু কারণ দেখিয়েছে মন্ত্রণালয়টি। সংশোধনী প্রস্তাবনায় বলা হয়, প্রকল্পের পূর্ত কাজ ও নতুন যন্ত্রপাতি স্থাপন, রেট শিডিউল পরিবর্তন এবং কলেবর বৃদ্ধির কারণে প্রস্তাবিত অর্থের প্রয়োজন। যাচাই পূর্বক এই প্রকল্পের সময় ও ব্যয় বাড়ানোর সুপারিশ করেছে কমিশন।

প্রকল্পটি বাস্তবায়ন হলে চিনিকলটির বিদ্যুৎ উৎপাদন খরচ সাশ্রয়, সাদা চিনি উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হবে। একই সঙ্গে রেকটিফাইড স্পিরিট, জৈব সার ও বাড়তি বিদ্যুৎ বিক্রয় করে অতিরিক্ত রাজস্ব আয় বাড়বে।

শিল্প মন্ত্রণালয় সূত্র জানায়, ১৯৫৮ সালে ঠাকুরগাঁও সদরে ১ হাজার মেট্রিক টন আখ মাড়াই ক্ষমতা সম্পন্ন এই চিনিকলটি স্থাপিত হয়, যা ১৯৬৬ সালে সম্প্রসারণের মাধ্যমে ১৫২৪ মেট্রিক টনে উন্নীত করা হয়। পরবর্তীতে ১৯৮৩-৯২ সালে কিছু নতুন যন্ত্রপাতি সংযোজন করা হলেও চিনিকলটির ব্যাপকভিত্তিক আধুনিকায়ন হয়নি। ফলে দীর্ঘ সময় চলার কারণে চিনি কলটির অধিকাংশ যন্ত্রপাতি জরাজীর্ণ ও ক্ষয়প্রাপ্ত হয়ে দক্ষতা হ্রাস পেয়েছে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের ভারপ্রাপ্ত সদস্য জুয়েনা আজিজ কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে মিলটির চিনি উৎপাদনের হার বৃদ্ধি পাবে। বায়ো-কম্পোস্ট উৎপাদনপূর্বক পরিবেশ দূষণ রোধ ও জমির উর্বরতা বৃদ্ধি করা সম্ভব হবে।

Related posts