November 17, 2018

১০০ কোটি দর্শক ফাইনালে

বিশ্বজুড়ে এক বিলিয়নেরও বেশি দর্শক ২০১৪ সালের ফিফা বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচ উপভোগ করেছে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা এই তথ্য প্রকাশ করেছে।

ফিফা প্রকাশিত এক পরিসংখ্যানে বলা হয়েছে প্রায় ১.০১৩ বিলিয়ন সমর্থক রিও ডি জেনিরো মারাকানা স্টেডিয়ামে জার্মানী বনাম আর্জেন্টিনার মধ্যকার ফাইনাল ম্যাচটি অন্তত এক মিনিটের জন্য হলেও দেখেছে। এক্ষেত্রে ঘরে বসে টেলিভিশনে ও জনবহুল এলাকায় বড় স্ক্রিনে দেখা দর্শকদের গণনা করা হয়েছে। তবে অনলাইনে ও মোবাইল ফোনে দেখা দর্শকদের এখানে বিবেচনা করা হয়নি।

ফিফা জানিয়েছে, সাধারাণত টেলিভিশনে সম্প্রচার প্রতিষ্ঠানগুলোর পরিসংখ্যানের তুলনায় এবার প্রায় সাত শংতাংশ পরিমান বৃদ্ধি পেয়েছে। ২০১০ সালের বিশ্বকাপ ফাইনাল যেখানে সারা পৃথিবীজুড়ে ৫৩০.৯ মিলিয়ন মানুষ উপভোগ করেছিল সেখানে ২০১৪ সালে এর সংখ্যা ছিল ৫৭০.১ মিলিয়ন।

সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলের জার্মানীর কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হবার ম্যাচটি গড়ে ৩৯০.২ মিলিয়ন দর্শক দেখেছে। সর্বমোট ৬৪টি ম্যাচের মধ্যে ৫৭টি ম্যাচেই দর্শক সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে গেছে। তবে সময়ের পার্থক্যের কারনে এশিয়ান দেশগুলোতে এবার দর্শকসংখ্যা কমেছে বলেই দাবি করেছে ফিফা।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts