September 26, 2018

হোয়াইট হাউজের উপদেষ্টা বাংলাদেশি বংশোদ্ভূত নারী

US_BD

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বেন রোডসের উপদেষ্টা হিসেবে নিয়োগ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিম নারী রুমানা আহমেদ। খবর আল আরাবিয়ার।

হোয়াইট হাউজে কর্মরত যে ৬ মুসলিম নারীকে নিয়ে ফিচার করেছে আল আরাবিয়ার ইংরেজি সংস্করণ রুমানা আহমেদ তাদের মধ্যে অন্যতম।
মার্কিন যুক্তরাষ্ট্রের কিছুসংখ্যক মুসলিম জাতীয় নিরাপত্তা পরিষদসহ অনেক সংবেদনশীল পদে কাজ করছেন। হোয়াইট হাউজের বিধানিক, অভিবাসন, এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগেও অনেকে কাজ করছেন।

কিন্তু সাম্প্রতিক সময়ে মার্কিন প্রেসিডেন্ট পদ প্রার্থী ডোনাল্ড ট্রাম্প দেশটিতে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণার কথা বললে এটি একটি রাজনৈতিক বিতর্কের ইস্যু হয়ে দাঁড়ায়। বিরোধীদল ছাড়াও নিজ দলের লোকজন ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের সমালোচনা করেন।
তার এমন মন্তব্যে মুসলিম বিশ্বের সাথে সম্পর্ক টিকিয়ে রাখার ক্ষেত্রে প্রভাব ফেলবে বলে মন্তব্য করেছেন অনেকে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ওবামা যখন প্রথমবারের মতো বাল্টিমোরের একটি মসজিদ পরিদর্শন করেন তখন ট্রাম্পের মন্তব্য আরো উস্কে যায়। সেখানে ওবামা তার ভাষণে বলেন, আমেরিকার মুসলিমরা মার্কিন প্রশাসন পরিচালনা করছেন এবং রাষ্ট্ররক্ষা কাছে নিয়োজিত আছেন। মাঝে মাঝে তারা জীবন দিয়েও আমেরিকাকে রক্ষা করছেন।

মার্কিন সংবিধান অনুসারে ধর্মীয় অন্তর্ভুক্তি নিয়ে জিজ্ঞাসাবাদ করা নিষিদ্ধ, তাই আমেরিকার বিভিন্ন ব্রাঞ্চে ঠিক কতজন মুসলিম কর্মরত আছেন তা অনুমান করা কঠিন।

আহমেদ একজন তরুণী এবং কর্মক্ষম। বর্তমানে তিনি ওবামার আস্থাভাজন ভ্যালেরি জ্যারেটের অধীনে পাবলিক প্রবৃত্তি (জন প্রশাসন বিভাগ) হিসেবে কাজ করবেন।

প্রসঙ্গত, আহমেদ ওয়াশিংটনের শহরতলি গেটিসবার্গে জন্মগ্রহণ করেন। তার বাবা-মা বাংলাদেশের নাগরিক। ২০০৯ সালে তিনি প্রথমবার প্রেসিডেন্সিয়াল প্রতিনিধি হিসেবে হোয়াইট হাউজে ডাক পান।

Related posts