November 18, 2018

হায়দরাবাদ বিস্ফোরণ: ইয়াসিন ভটকাল সহ ৫ আইএম সদস্যকে ফাঁসির সাজা

এম বি ফয়েজ; হায়দরাবাদ: ২০১৩ সালের দিলসুখনগর বিস্ফোরণ মামলায় সোমবার সহ-প্রতিষ্ঠাতা ইয়াসিন ভটকাল সহ ইন্ডিয়ান মুজাহিদিনের (আইএম) পাঁচ সদস্যকে ফাঁসির সাজা শোনাল হায়দরাবাদের একটি বিশেষ আদালত।

এদিন মহম্মদ আহমেদ সিদিবাপা ওরফে ইয়াসিন ভটকাল ছাড়াও যাদের ফাঁসির সাজা দেওয়া হয় তারা হল— পাক নাগরিক জিয়া-উর-রহমান ওরফে ওয়াকাস, আসাদুল্লা আখতার ওরফে হাড্ডি, তাহসীন আখতার ওরফে মোনু এবং আজাজ শেখ।

বর্তমানে সকলেই চেরাপল্লির সেন্ট্রাল জেলে বন্দি। প্রসঙ্গত, ২০১০ সালে নিষিদ্ধ হলেও এই প্রথমবার ইন্ডিয়াবন মুজাহিদিনের শীর্ষস্তরের নেতাদের বিরুদ্ধে দোষ প্রমাণিত হল।

২০১৩ সালের ২১ ফেব্রুয়ারি, হায়দরাবাদের ব্যস্ত দিলসুখনগরে জোড়া বিস্ফোরণে ১৮ জন প্রাণ হারান। আহত হয়েছিলেন ১৩১ জন। কয়েক মাস পর, অগস্ট মাসে ভারত-নেপাল সীমান্ত লাগোয়া বিহারের একটি জায়গা থেকে গ্রেফতার করা হয় ইয়াসিনকে।

ওই মামলায় গত ৭ নভেম্বর এই মামলার শুনানি-পর্ব শেষ হয়। তারপর গত ১৩ ডিসেম্বর ইয়াসিন সহ ৬ জনকে দোষী সাব্যস্ত করেছিল বিশেষ এনআইএ আদালত।

এখনও এই ঘটনার প্রধান অভিযুক্ত তথা আইএম-এর অন্যতম প্রতিষ্ঠা এবং ইয়াসিনের ভাই রিয়াজ ভটকাল পলাতক। এনআইএ-র মতে, সে পাকিস্তানে রয়েছে। এদিকে, মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি, অস্ত্র আইন, বেআইনি কার্যকলাপ রোধ আইনের বিভিন্ন ধারায় মামলা রুজু হয়।

গ্লোবেল নিউজ ব্যুর/১৬

yasin-580x395

 

Related posts