November 21, 2018

হার্ট অ্যাটাক এর লক্ষণ ও এর কারনগুলো জেনে নিন

heart-attact-MuktoMoncho

হার্ট অ্যাটাক এর লক্ষণ ও কারন নিয়ে আজকের আলোচনার বিষয়। হার্ট অ্যাটাক এর ফলে অনেকে সাধারণ জীবন যাপন করে থাকেন, তবে প্রতি বছরই কিছু পরিচিত দৈহিক সমস্যার কারণে হার্ট অ্যাটাক করে মানুষের মৃত্যুও হয়ে থাকে। হার্ট অ্যাটাক myocardial infarction বা acute myocardial infarction নামেও পরিচিত।এটি তখনই হয় যখন হার্টে রক্ত চলাচল সঠিক ভাবে হয়না এবং পর্যাপ্ত অক্সিজেনের অভাবে হার্টের পেশী ক্ষতিগ্রস্ত হয়। হার্ট অ্যাটাক হওয়ার অনেক সতর্ক সংকেত আছে, তাই হার্ট অ্যাটাক এর লক্ষণ গুলো জেনে নেয়া সবার জরুরী।

হার্ট অ্যাটাক এর লক্ষণ

১। হঠাৎ বুকে ব্যথাঃ অনেকেরই হঠাৎ করেই বুকের ডান বা বাম পাশে ব্যথা হয়ে থাকে। এই ব্যথাটির ধরণ এমন যে, কিছুক্ষণ ব্যথা করে থেমে যায়,তারপর আবার ব্যথা শুরু করে। অনেকেই মনে করে থাকেন হয়তো এটি বুক জ্বালা-পোড়া সমস্যা বা বদহজম।

২। শরীরের উপরের অংশে অস্বস্তি লাগাঃ অন্যতম হার্ট অ্যাটাক এর লক্ষণ হল দেহের উপরের অংশে খুব অস্বস্তিবোধ করা। যেমন- এক বা দুই হাত ব্যথা করা, কাঁধ ব্যথা হওয়া, পিঠে ব্যথা, ঘাড় ব্যথা, চোয়াল বা পেটের ওপরের অংশে ব্যথা হওয়া।

৩। শ্বাসকষ্ট হওয়াঃ হঠাৎ করেই শ্বাস নিতে কষ্ট হওয়া, শ্বাস গ্রহণ করতে গেলে বুকে ব্যথা হওয়া, এই সমস্যা দেখা দিতে পারে নানা ধরণের শারীরিক কার্যকলাপের সময় বা বিশ্রাম নেয়ার সময়।

৪। মাথা ঘোরাঃ প্রায় সময় কোন কারণ ছাড়া মাথা ঘোরা।

৫। ঠাণ্ডায় শরীর ঘামাঃ কোন কারণ ছাড়াই অনেক ঠাণ্ডার মধ্যেও শরীর ঘামতে শুরু করে।

ওপরের হার্ট অ্যাটাক এর লক্ষণ ছাড়াও আরও কিছু লক্ষণ আছে যেমন- কোন কারণ ছাড়াই ক্লান্ত লাগা, বমি বমি ভাব, বমি হওয়া, অস্থিরতা, মৃত্যুকে খুব ভয় পাওয়া, দেহ অসুস্থ বোধ করা। এই সমস্ত লক্ষণগুলো ভিন্ন ভাবে একেক মানুষের মধ্যে দেখা দিতে পারে, এবং এই লক্ষনগুলো দেখা দিলে অনেকেই বুঝতে পারেন না যে এগুলো হার্ট অ্যাটাক হওয়ার পূর্ববর্তী লক্ষন।

হার্ট অ্যাটাক এর কারন:

কিছু কিছু মানুষের হার্ট অ্যাটাক বা হার্টের সমস্যা হওয়ার তীব্র সম্ভবনা থাকে বিশেষ করে যারা নিম্নোক্ত কারণগুলোর জন্য।

১। বার্ধক্য
২। ধূমপান করা
৩। শরীরে রক্তের মাত্রার অসামঞ্জস্যতা
৪। ডায়াবেটিস
৫। উচ্চ রক্তচাপ
৬। শারীরিক পরিশ্রমে ঘাটতি
৭। মোটা হয়ে যাওয়া
৮। কিডনির সমস্যা হওয়া
৯। অতিরিক্ত মদ্যপান করা
১০। নেশা জাতীয় দ্রব্য সেবন করা

Related posts