November 13, 2018

হাঁটু ব্যথায় ঘরোয়া রুটিন!

 

হাঁটু ব্যথায় ঘরোয়া রুটিন

স্টাফ রিপোর্টারঃ   গোটা শীতকাল ভাল থাকতে সাবধান হন এবং এখনই ফাটা গোড়ালির সঙ্গে হাঁটু ব্যথাটাও দূর করুন।  কিছু ঘরোয়া রুটিন রোজ মেনে চলুন। দূর হবে ব্যথা।

১। ফ্যাটি অ্যাসিড- ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান। সামুদ্রিক মাছ, সোয়াবিন জাতীয় খাবারে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে।

২। হলুদ- কাঁচা হলুদ খান। রান্নায় হলুদের পরিমাণ বাড়ান। ব্যথা কমাতে হলুদ খুবই উপকারী। এক গ্লাস গরম দুধে এক চিমটি হলুদ গুঁড়ো দিয়ে খান।

৩। আদার রস- ব্যথা কমাতে খুব ভাল কাজ করে আদার রস। আদা কুচি চিবিয়ে খান, আদা থেঁতো দিয়ে জল ফুটিয়ে খেলে আদা চা খেলেও উপকার পাবেন।

৪। মালিশ- ন্যাচারাল অয়েল বা হার্বাল মলম দিয়ে মালিশ করুন।

৫। গরম-ঠান্ডা সেঁক- হট ওয়াটার ব্যাগ দিয়ে সেঁক দিন। ব্যথার ওপর আইস ব্যাগ বা ভেজা তোয়ালে চেপে রাখুন। যেটাতে আরাম পাবেন সেটা করুন।

৬। এক্সারসাইজ ও ফিজিও থেরাপি- নিয়মিত হালকা ব্যায়াম করুন। ব্যথা বাড়লে ফিজিওথেরাপির সাহায্য নিন।

৭। অ্যাকু পাংচার- চাইনিজ চিকিৎসা পদ্ধতি অ্যাকুপাংচার। ব্যথা কমাতে ওষুধের থেকে অনেক ভাল কাজ করে অ্যাকু পাংচার। সম্পূর্ণ ন্যাচারাল পদ্ধতিতে কাজ করে অ্যাকু পাংচার। সারা শরীরে রক্তসঞ্চালনে সমতা ফিরিয়ে ব্যথা উপশম করে।

৮। তাই ‘চি’ একটা জাপানি পদ্ধতি। এক ধরণের ব্যায়াম। বয়স্ক মানুষদের তাই ক্লাস এই শহরেই রয়েছে। খোঁজ নিয়ে ভর্তি হয়ে যান।

৯। ওজন- বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ওজন নিয়ন্ত্রণে রাখুন। ওজন কম থাকলে ব্যথা, বেদনা জাতীয় সমস্যা অনেক কম হবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts