February 16, 2019

হাঁটলেই মোবাইল ফোন চার্জ!

111
স্মার্টফোনের কাজ যেমন বাড়ছে, তেমনি চার্জ না থাকার সমস্যাটাও প্রকট হয়ে উঠছে। এ সমস্যা সমাধানের জন্য মোবাইল দ্রুত চার্জ দেওয়ার বিভিন্ন বিকল্প উপায় নিয়ে ব্যস্ত আছেন প্রযুক্তিবিদরা।

যুক্তরাষ্ট্রের উইসকনসিন-মেডিসন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়াররা এমন একটি প্রযুক্তি তৈরি করার চেষ্টা করছেন, যার মাধ্যমে হেঁটে মোবাইল ফোন চার্জ দেওয়া যাবে। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণের একটি প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

উইসকনসিন-মেডিসন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক টম ক্রুপেকিন ও বিজ্ঞানী জে অ্যাশলে টেইলর বর্ণনা করেছেন, কীভাবে মানুষের হাঁটার ফলে সৃষ্ট গতিশক্তি থেকে মোবাইল ফোনের মতো ডিভাইস চার্জ দেওয়া সম্ভব।

তাঁদের প্রাথমিক ধারণা, পায়ের জুতার সঙ্গে কোনো যন্ত্র লাগিয়ে হাঁটার মাধ্যমে উৎপন্ন শক্তি জমিয়ে রাখা, যা পরে ব্যবহার করার যাবে।

নতুন এই প্রযুক্তির ব্যাপারে অধ্যাপক ক্রুপেকিন বলেন, ‘মানুষ হাঁটার মাধ্যমে প্রচুর শক্তি উৎপন্ন করে। তাত্ত্বিকভাবে অনুমান করা যায়, প্রতিটি জুতা থেকে প্রায় ১০ ওয়াট পর্যন্ত শক্তি উৎপন্ন হয়, যেটি শুধু তাপ উৎপাদনের মাধ্যমে অপচয় হয়ে যায়। হাঁটার মাধ্যমে মোট ২০ ওয়াট পর্যন্ত শক্তি উৎপন্ন করা কোনো মামুলি ব্যাপার নয়।’

ক্রুপেকিনের মতে, হাঁটার মাধ্যমে যে শক্তি উৎপন্ন হবে, তার মাধ্যমে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ কিংবা ফ্ল্যাশলাইটের মতো বিভিন্ন শক্তিশালী মোবাইল ডিভাইসে চার্জ দেওয়া যাবে। সাধারণত একটি স্মার্টফোন সম্পূর্ণ চার্জ হতে দুই ওয়াটেরও কম বিদ্যুৎ লাগে।এনটিভি

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts