November 15, 2018

হতে যাচ্ছে জেলা আ’লীগের কমিটি

রফিকুল ইসলাম রফিক,নারায়ণগঞ্জঃ  আগামী ১০ ও ১১ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন। এদিকে এ সম্মেলনের আগেই ঘোষণা করা হতে পারে রাজধানী পাশের নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের কমিটি। তবে সে ক্ষেত্রে সম্মেলন হবে কী না সেটা এখনও নিশ্চিত হওয়া যায়নি। ঢাকা উত্তর ও দক্ষিণের মতই জেলা আওয়ামী লীগের সভাপতি ও সেক্রেটারীর নাম কেন্দ্র হতে ঘোষণা করা হতে পারে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হলেও জেলা আওয়ামী লীগের কমিটি বিলম্বে দুইনেতার দ্বন্দ্ব বেশী কাজ করছে জানা গেছে। নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমানের অনুগামী ওই দুইজন নেতাই চাচ্ছেন জেলা আওয়ামী লীগের সেক্রেটারী হতে। আর সে কারণে এখন বিরোধটা ভেতরে ভেতরে রয়েছে। ওই দুই নেতা জোরালো লবিং গ্রুপিংও চালাচ্ছেন। এ দুইজনের মধ্যে অবশ্য একজন পেশাজীবী একটি সংগঠন ও পরের জন আওয়ামী লীগের সহযোগি সংগঠনের জেলার নেতৃত্বে রয়েছেন। তবে এ দুইজনের বিরোধ মেটাতে ইতোমধ্যে শামীম ওসমান নানাবিধ উদ্যোগ নিয়েছেন জানা গেছে।

জানা গেছে, ২০০২ সালের ২৭ মার্চ ঢাকার সোহাগ কমিউনিটি সেন্টারে ৬৩ সদস্য বিশিষ্ট নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটি গঠন করে দেয়া হয়। এরপর অভ্যন্তরীন কোন্দলে জর্জরিত থাকা আওয়ামীলীগে দু’টি ধারা বিরাজমান ছিল। একটি অংশের নেতৃত্বে ছিলেন সাবেক এমপি ও জেলা আওয়ামীলীগের আহবায়ক এসএম আকরাম। অপর অংশের নেতৃত্বে ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক শামীম ওসমান। ২০১১ সালের ৩১ অক্টোবর জেলা আওয়ামীলীগের আহবায়কের পদ থেকে পদত্যাগ করে সাবেক এমপি এসএম আকরাম যোগ দেন নাগরিক ঐক্যে। এরপর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে সাবেক এমপি শামীম ওসমানের সঙ্গে সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর বিরোধ দেখা দেয়। যা পরবর্তীতে ত্বকী হত্যাকান্ড নিয়ে উত্তাপ ছড়ায়।

তবে মেয়র আইভী রাজনীতিতে নিস্ক্রিয় হয়ে পড়ায় এবং ওসমান পরিবারের পক্ষে প্রধানমন্ত্রীর অবস্থানের কারনে নারায়ণগঞ্জ-৫ আসনের উপ নির্বাচনে সেলিম ওসমানের পক্ষেই অবস্থান নেয় মেয়র আইভীপন্থী আওয়ামীলীগ নেতাকর্মীরা। উপ নির্বাচনে সেলিম ওসমান সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পরই মূলত পাল্টে গেছে জেলা আওয়ামীলীগের রাজনীতির হালচাল। বর্তমানে আওয়ামীলীগ একাট্টা হয়েই দলীয় কর্মসূচী পালন করে আসছে। ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারী মারা যান ভারপ্রাপ্ত আহবায়ক মফিজুল ইসলাম। মূলত এরপর থেকেই জেলা আওয়ামীলীগ নেতৃত্ব শূণ্য।

এদিকে জেলা আওয়ামীলীগের কমিটি পুর্নগঠনের খবরে নড়েচড়ে বসতে শুরু করেছে পদ প্রত্যাশীরা। খোঁজ নিয়ে জানা গেছে, গতবছরের ২৬ নভেম্বর নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের ৭১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই কমিটিতে নেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর নাম। তৃনমূলের নেতাকর্মীদের মতে একজন জনপ্রতিনিধি হিসেবে অন্তত সদস্য পদে মেয়র আইভীর নাম মহানগর আওয়ামীলীগে থাকার কথা ছিল। কিন্তু সেটা হয়নি। আর এজন্য মূলত নারায়ণগঞ্জে নানা ইস্যুতে জেলা আওয়ামীলীগের প্রভাবশালী নেতা সংসদ সদস্য শামীম ওসমানের সঙ্গে মেয়র আইভীর দ্বন্দ্বকেই নেপথ্য কারণ হিসেবে দেখছেন অনেকে। তাদের মতে এক্ষেত্রে এক ঢিলে দুই পাখি শিকারের প্রচেষ্টা করেছেন মেয়র আইভীর বিরোধীপক্ষ। কারণ আগামী সিটি নির্বাচন হবে দলীয় প্রতীকে। সেক্ষেত্রে মেয়র আইভী যাতে দলীয় সমর্থন চাইতে না পারেন সেজন্য আগেভাগেই তাকে ঘায়েল করতে মহানগর কমিটিতে রাখা হয়নি এমনটিই মনে করছেন অনেকে।

জেলা আওয়ামীলীগের একাধিক শীর্ষস্থানীয় নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, জেলা আওয়ামীলীগের কমিটি যে কোন সময় ঘোষণা করতে পারেন আওয়ামীলীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যে কমিটিতে সভাপতি হিসেবে নারায়ণগঞ্জ জেলা পরিষদ প্রশাসক মুক্তিযোদ্ধা আবদুল হাই ও সাধারণ সম্পাদক হিসেবে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত এবং জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও পাট ব্যবসায়ী নেতা আরজু রহমান ভূইয়ার নাম প্রস্তাব গেছে। তবে একাধিক সূত্র নিশ্চিত করেছে মুক্তিযোদ্ধা আবদুল হাই জেলা আওয়ামীলীগের সভাপতি হওয়া প্রায় চূড়ান্ত।

শুধু ওই কমিটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরটুকুই বাকী ছিল। কিন্তু সেখানে বাধা হয়ে দাড়ায় এমপি নজরুল ইসলাম বাবু। এদিকে আনিসুর রহমান দিপু হয়েছেন আইনজীবী সমিতির সভাপতি পাশাপাশি তাকে মহানগর আওয়ামীলীগের দ্বিতীয় নম্বর সদস্য করা হয়েছে। ফলে তার সম্ভাবনা অনেকটাই ফিকে হওয়ার পথে। তবে প্রধানমন্ত্রী অনেক আগেই বলেছেন যারা সংসদ সদস্য তারা যেনো দলীয় পদ বহনে আগ্রহী না হয়।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৫ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts