November 22, 2018

সড়ক নির্মানে বাঁধা, প্রতিবাদ করায় নারীকে পিটিয়ে জখম


রমজানুল মোরশেদ, ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপজেলা শেখেরহাট ইউনিয়নের রাজপাশা গ্রামে শতবছরে একটি সড়ক নির্মানে বাঁধা দিচ্ছে প্রভাবশালী মহল। এর প্রতিবাদ করা এক নারীকে পিটিয়ে আহত করা হয়েছে। আহত আনোয়ারা বেগম ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এব্যাপারে ঝালকাঠি সদর থানায় অভিযোগ করা হয়েছে। অভিযোগ সুত্র ও সরেজমিনে জানা গেছে, রাজপাশা গ্রামের মৃত. আলী আকব্বরের বাড়ি থেকে বের হওয়ার জন্য ব্যবহার করা সড়কটি শত বছরের পুরাতন। এই সড়ক থেকে প্রতিনিয়ন শতাধিক লোক চলাচল করে। মৃত. আলী আকব্বরে স্ত্রী মারজিয়া খান , তিন ছেলে ও তিন মেয়ে রয়েছে। মারজিয়া খান ও তার ছোট ছেলে বাকি বিল্লাহকে নিয়ে ওই বাড়িতে বসবাস করেন। পাশ্ববর্তী মৃত. নূর মোহাম্মদের ছেলে মতিয়ার রহমান, তার বড় ভাই এর স্ত্রী এমিলি বেগম ও ভাই এর মেয়ে ফাতেমা বেগম মিলে তাদের দলবল নিয়ে ওই সড়ক নির্মানে একাধিক বার বাঁধা দেয়।

বেশ কয়েক বার রাতের আঁধারে সড়ক কেটে ফেলে। এ বিষয়টি নিয়ে স্থানীয়রা একাধিক বার শালিশ বৈঠকের আয়োজন করলেও মতিউর রহমান ও তাদের লোকজন শালিশিতে বসতে রাজি হয়নি। গত তিন এপ্রিল ওই সড়কটি পাকা করনের কাজ শুরু করা হয়। কিছু অংশ পাকা করা হয়। কিন্তু ওই দিনই সকাল ১০ টার দিকে পাকা সড়ক দলবল নিয়ে খুড়ে ফেলে এবং নির্মান কাজ বন্ধ করে দেয় মতিয়ার রহমান ও তার লোকজন। এর প্রতিবাদ করতে আনোয়ারা বেগম নামের প্রতিবেশি এক নারী এগিয়ে এলে মতিউর রহমান ও এমিলি বেগম মিলে দেশীয় অস্ত্র দিয়ে তাকে আঘাত করে। পরে গুরুতর অবস্থায় আনোয়ারা বেগমকে ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসা করানো হয়। বর্তমানে আনোয়ারা বেগম ও মারজিয়া খানের পরিবার মতিউর রহমানের অব্যাহত হুমকীতে নিরাপত্তাহীনতায় রয়েছে বলে জানাগেছে। এদিকে সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে চতুর মতিউর রহমান গাঁ ঢাকা দিয়েছে। স্থানীয় প্রবীন ব্যাক্তি মনিরুল ইসলাম বলেন, আমার বাপ-দাদারাও এই রাস্তা দিয়ে চলাচল করত।

এটা রেকর্ডিয় রাস্তা। অনেক লোক এটা দিয়ে চলাচল করে।’ তবে মতিউর রহমানের ভাইএর মেয়ে ফাতেমা বেগম বলেন, ‘ আমাদের জমিতে ওরা রাস্তা তৈরি করছে, তাই আমরা ভেঙ্গে ফেলেছি।’ ঘটনাস্থল পরিদর্শন করে ঝালকাঠি সদর থানার এসআই ফারুক হোসেন বলেন, ওই রাস্তার ভিতরে মতিউর রহমান ও তার লোকজনের কোন জায়গা নেই। ওরা গায়ের জোরে রাস্তা খুড়ে ফেলেছে। এতে বাঁধা দেয়া এক বৃদ্ধাকে মারধর করে। এব্যাপারে অভিাযোগ দেয়া হয়েছে এ ব্যাপারে তদন্ত করে আইন গত ব্যাবস্থা নেয়া হবে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/০৮ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts