November 15, 2018

স্মৃতিভ্রংশের লক্ষণগুলো জানুন

Captureপ্রযুক্তি ডেস্ক::

বিভিন্ন কারণে আমাদের মধ্যে স্মৃতিভ্রংশ দেখা দেয়। যেকোনো বয়সেই এই অসুখ দেখা দিতে পারে। কিন্তু কীভাবে বুঝবেন যে আপনার মধ্যে স্মৃতিভ্রংশ দেখা দিচ্ছে? জেনে নিন লক্ষণগুলো-

১) কোনো কিছু মনে না করতে পারা স্মৃতিভ্রংশের লক্ষণ। খুব কম সময়ের মধ্যেই কোনো কিছু ভুলে গেলে তা আরো প্রকট হতে পারে। খেয়াল রাখবেন, খুব পুরনো কোনো কিছু নয়, এমনকী ব্রেকফাস্টে কী খেয়েছেন, তাও যদি মনে করতে না পারেন, তাহলে বুঝতে হবে আপনি স্মৃতিভ্রংশ রোগে আক্রান্ত।

২) স্মৃতিভ্রংশের আর একটি লক্ষণ হল, অনেক সময়েই আমরা কোনো একটি শব্দ বা কথা মনে করতে পারি না, কিংবা কোনো কিছু বোঝাতে গিয়ে সঠিক শব্দটি কিছুতেই মনে করতে পারি না। এমন হলে বুঝতে হবে আপনার স্মৃতিশক্তি দুর্বল হয়ে গিয়েছে।

৩) হঠাৎ হঠাৎ মুড বদলে যাওয়াও স্মৃতিভ্রংশের অন্যতম লক্ষণ। হঠাৎ যদি কোনো ব্যক্তি হতাশ হয়ে পড়েন, তাহলে বুঝতে হবে সেই ব্যক্তি স্মৃতিভ্রংশে আক্রান্ত।

৪) পছন্দের বিষয়, পছন্দের জিনিস, খেলা, মজায় আগ্রহ হারিয়ে ফেলা, বন্ধু কিংবা পরিবারের লোকেদের সাথে সময় কাটানোয় অনিচ্ছা বোধ করলে বুঝতে হবে সেই ব্যক্তির মধ্যে স্মৃতিভ্রংশ গ্রাস করেছে।

৫) স্মৃতিভ্রংশে আক্রান্ত ব্যক্তি খুব সহজ এবং সাধারণ কাজও শেষ করতে অনেক সময় নেন। যেমন পরিবারের কোনো কাজ কিংবা রুটিং মেনে চলা।

৬) এই রোগে আক্রান্ত ব্যক্তিরা বেশিরভাগ সময়েই কনফিউশনে ভোগেন। যেমন, কোনো কিছু মনে করা, কিছু বিচার বিবেচনা করার সময়ে কনফিউশন দেখা দেয়।

৭) স্মৃতিভ্রংশে আক্রান্ত ব্যক্তি একই কাজ বারবার করতে থাকেন। কারণ তার মনেই থাকেন না, যে তিনি সেই কাজটি আগেই করে ফেলেছেন।

আপনার কিংবা আপনার প্রিয়জনের মধ্যে যদি আপনি এই লক্ষণগুলো দেখতে পান, তাহলে অতিদ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

Related posts