November 16, 2018

স্মার্ট টিভিই প্রধান আকর্ষণ

রাজধানীর দুই বড় কম্পিউটার বাজারেই চলছে কম্পিউটার মেলা। টিভি, ফ্রিজ, হোম থিয়েটার, স্মার্টফোন, ডিজিটাল ক্যামেরা যেমন আছে, অনুষঙ্গও কম নেই। ইলেকট্রনিকস পণ্যে মানুষের আগ্রহ যে দিন দিন বাড়ছে তা স্টলগুলোতে মানুষের ভিড় দেখেই বোঝা যায়। দলবেঁধে বন্ধুরা মেলা দেখতে এসে বিভিন্ন ধরনের পছন্দের জিনিস কিনছে তারা। পুরো মেলাজুড়েই এমন চিত্র দেখা গেছে।

সুপারম্যান আকাশে উড়ছে। বাজছে চুম্বকের সংগীত। কেউ কেউ নিজেই তৈরি করছে পেরিস্কোপ। একদল ছোট্ট ছেলেমেয়ে নিজে নিজে তৈরি করছে ম্যাজিক মোটর। পাশেই সুইচ তৈরি করছে আরেকটি দল। কেউ কেউ ঘুরতে ঘুরতে দিক ভুলে গিয়ে এসে ঠিক করে নিচ্ছে। সুদূর আলফা ২৯ গ্রহ থেকে আসা রোবট ‘রোবেকুব’ গল্প করছে ছোট্ট একটি মেয়ের সঙ্গে। আর এমন সব ঘটনা হচ্ছে পৃথিবীতেই! বিজ্ঞানের নানা মজার খেলা নিয়ে ‘অন্য রকম বিজ্ঞানবক্স’ নিয়ে হাজির হওয়া অন্যরকম ইলেকট্রনিকসের স্টলে দেখা গেল এমন কাণ্ড।

রোবেকুব নামের রোবটটি স্টলে বিভিন্ন বিষয় জানাচ্ছে। এ স্টলে চুম্বকের ২৬টি এক্সপেরিমেন্ট নিয়ে বাক্স ‘চুম্বকের চমক’, তড়িতের ২০টি এক্সপেরিমেন্ট বক্স ‘তড়িৎ-তাণ্ডব এবং আলোর ২৫টি মজার খেলার বাক্স নিয়ে রয়েছে ‘আলোর ঝলক’। প্রতিটি এক্সপেরিমেন্ট বাক্সের সঙ্গে একটি ডেমো বই, একটি রোবেকুবের গল্পের বই ও একটি ভিডিও সিডি। মেলা উপলক্ষ্যে
তিনটি বইয়ের প্যাকেজ একসঙ্গে কিনলে পাওয়া যাচ্ছে উপহার।

থ্রিডি টিভি এখন মানুষের কাছে খুব পরিচিত নাম। সে তো আছেই, তবে ফোরকে আল্ট্রাএইচডি টিভিতে এখন মানুষের আগ্রহ বেশি। এই টিভিগুলো চলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। সনির স্টলে গিয়ে দেখা মেলে সবচেয়ে পাতলা ফোরকে টেলিভিশনের। সঙ্গে বিনা মূল্যে পাওয়া যাচ্ছে পিএস ফোর গেমিং কনসোল। বিক্রয় কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বলেন, ‘ফোরকে, থ্রিডি এবং অ্যান্ড্রয়েড, এবারের টিভিগুলোতে মানুষ এগুলোই খুঁজছে বেশি।’
মেলা উপলক্ষে দ্রুতগতির চতুর্থ প্রজন্মের সুবিধার পাঁচটি নতুন মডেলের স্মার্টফোন বাজারে এনেছে ওয়ালটন। স্মার্টফোনে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে তারা, তবে অনলাইনে অর্ডার করলে ২ শতাংশ বেশি ছাড় পাওয়া যাচ্ছে।

হয় ইন্টারনেটে যুক্ত করা যায় কিংবা স্মার্টফোন অ্যাপলিকেশনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়, এমন ইলেকট্রনিকস পণ্য দেখানো হয় দেশের বাইরের মেলায়। তবে ঢাকার এই মেলায় এমন কিছু চোখে পড়েনি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts