September 20, 2018

‘স্বেচ্ছাচারী’ ধোনির আরেক নতুন কীর্তি!

স্পোর্টস ডেস্কঃ   ভারতের সফলতম অধিনায়ক হলেও মহেন্দ্র সিং ধোনির নেতিবাচক ভাবমূর্তির কথা কারো অজানা নয়। গত বছর বাংলাদেশ সফরে একটি ম্যাচে মুস্তাফিজুর রহমানকে অযথা ধাক্কা মেরে জরিমানার শাস্তি পেয়েছিলেন তিনি। যুবরাজ সিংকে ভারতীয় দলের বাইরে রাখার জন্য তাঁর বাবা যোগরাজ সিং তো প্রায়ই সমালোচনার তীরে বিদ্ধ করে থাকেন ধোনিকে। এবার ‘স্বার্থপর’ ধোনির আরেকটি ‘কীর্তি’র সাক্ষী হলো ক্রিকেট-দুনিয়া।

একমাত্র অধিনায়ক হিসেবে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ীর আচরণে শুধু স্বার্থপরতা নয়, ছিল ভয়ানক উগ্রতাও। ঘটনাটা গত শনিবারের। আইপিএলে সেদিন ধোনির দল রাইজিং পুনে সুপারজায়ান্টসের প্রতিপক্ষ কলকাতা নাইট রাইডার্স। ইডেন গার্ডেন্সে টস জিতে ব্যাট করতে নেমেছিল পুনে।

কলকাতার ক্যারিবীয় স্পিনার সুনীল নারাইনের বল অফসাইডে ঠেলে একটি রান নিতে চেয়েছিলেন ধোনি। কিন্তু সরাসরি ফিল্ডারের হাতে বল যাওয়ায় নিজের জায়গা থেকে নড়তে চাননি নন-স্ট্রাইক প্রান্তে থাকা ইরফান পাঠান। ওদিকে ধোনি তখন বেরিয়ে এসেছেন ক্রিজ ছেড়ে। রান আউট হবেন বুঝতে পেরে চিৎকার করে ইরফানকে দৌড় দেওয়ার নির্দেশ দেন তিনি। অধিনায়কের নির্দেশ কী আর ফেলা যায়! ধোনির জন্য নিজের উইকেট বিসর্জন দিয়ে রানআউট হয়ে ফিরে আসেন ইরফান। যদিও ভুল ‘কল’ দেওয়ার জন্য ধোনিরই আউট হওয়া উচিত ছিল।

এমন স্বার্থপরতার পরও অবশ্য ‘ক্যাপ্টেন কুল’ কিছুই করতে পারেননি। ২২ বল খেলে মাত্র ৮ রান করে অপরাজিত ছিলেন ধোনি। পুনেও ম্যাচটা হেরে গেছে ৮ উইকেটের বিশাল ব্যবধানে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৬ মে ২০১৬

Related posts