September 19, 2018

স্বপ্ন পূরণের চাপ এখন মিরাজদের ওপরে!

208
স্পোর্টস ডেস্কঃ   বয়স কেবল আঠার-উনিশ। কিন্তু তাদের কাঁধেই ষোলো কোটি মানুষের প্রত্যাশা পূরণের চাপ, স্বপ্ন সার্থক করার চাপ, বিশ্বের বুকে বাংলাদেশের পতাকা নতুন করে উড়ানোর চাপ ও অপ্রাপ্তিগুলোকে প্রাপ্তিতে রূপ দেওয়ার চাপ।

ক্রিকেটের পথচলা বাংলাদেশের খুব বেশিদিনের নয়। ছোট্ট পথচলায় বাংলাদেশের অর্জনও কম নয়! তবে এ অর্জন অনেকটাই ব্যক্তিকেন্দ্রিক। বৈশ্বিক কোনো টুর্নামেন্টের শিরোপা এখনো ঘরে তুলতে পারেনি লাল-সবুজ জার্সীধারীরা। এবার ইতিহাস পাল্টানোর অপেক্ষায় এক ঝাঁক আঠার-উনিশ বছরের কিশোরেরা। তাদের হাত ধরেই বাংলাদেশ আইসিসির কোনো বৈশ্বিক শিরোপা জয় করবে, এমনটাই বিশ্বাস ষোলো কোটি ক্রিকেটপ্রেমিদের।

১১তম যুব ক্রিকেট বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মিরপুরে বৃহস্পতিবার সকাল ৯টায় মাঠে নামবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে পৌঁছতে সেমিফাইনালে বাংলাদেশকে কঠিন পরীক্ষা দিতে হবে। মূল মঞ্চে মাঠে নামার আগে বাংলাদেশ দল শেষবারের মতো নিজেদেরকে ঝালিয়ে নিচ্ছে।

বুধবার সকাল ৯টায় মিরপুরের একাডেমি মাঠে অনুশীলন শুরু করেছে জুনিয়র টাইগাররা। দুপুর ১২টায় গণমাধ্যমের মুখোমুখি হয়ে নিজেদের প্রস্তুতি ও লক্ষ্য জানাবেন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ ও কোচ মিজানুর রহমান বাবুল। প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখছে না বাংলাদেশ। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই বাংলাদেশ কঠোর পরিশ্রম করে নিজেদের ঝালিয়ে নিচ্ছে, ভুলগুলোকে শুধরে নিচ্ছে। বাংলাদেশের পরপরই একাডেমী মাঠে অনুশীলন করবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। তাদের অনুশীলন শুরু দুপুর ১টায়।

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ নেপালকে হারিয়ে শেষ চারে পা রাখে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তানকে হারিয়ে সেমিতে পৌঁছে।

যুব ওয়ানডেতে ১৯৯৮ সাল থেকে এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭টি ম্যাচ খেলেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ১৭ ম্যাচের মধ্যে ১২টিতেই জিতেছে বাংলাদেশের যুবরা। এ ছাড়া চলতি বিশ্বকাপ শুরুর আগে ৩ ম্যাচ সিরিজেও বাংলাদেশ জিতেছিল ৩-০ ব্যবধানে। পরিসংখ্যান বলছে, বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এগিয়ে। তবে মাঠের লড়াইয়ে যে এগিয়ে থাকবে জয় হবে তাদেরই।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts