September 22, 2018

স্পিকারদের ঘুষ থেকে দূরে থাকতে বললেন সুচি

705
ইন্টারন্যাশনাল ডেস্কঃ   মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দলের নেত্রী অং সান সু চি তার দলের স্পিকারদের ঘুষসহ বিভিন্ন প্রকার দুর্নীতি থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন। বুধবার দেশের প্রদেশ ও রাজ্যেগুলোর সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারদের সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান। দলের জ্যেষ্ঠ নেতা উইন থেইনের বরাত দিয়ে বৃহস্পতিবার এ খবর জানিয়েছে মালয়েশিয়ার ‘দ্য স্টার’ দৈনিকের অনলাইন ভার্সন ।

বুধবার রাজধানী নাইপিদোর কমিটি হলে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বক্তব্য রাখার সময় সুচি বলেন,‘স্পিকার ও ডেপুটি স্পিকারদের কিছু নীতি মেনে চলা উচিত। আমরা দেশে নতুন সরকার গঠন করতে যাচ্ছি। তাই আমাদের জনকল্যাণমূলক স্পৃহা নিয়ে এগিয়ে যাওয়া উচিত।’ তিনি ঘুষ ও দুর্নীতিসহ জনগণের কষ্ট হয় এমন কার্যকলাপ থেকে স্পিকারদের বিরত থাকারও আহ্বান জানিয়েছেন।

ওই বৈঠকে কাচিন, কাইয়াহ, কায়িন, চিন ও মোন প্রদেশ এবং সাগাইং, তানিনথায়ি, বাগো, মাগওয়ে, মান্ডালে, ইয়াংগুন ও আইইয়াওয়াদে রাজ্যের স্পিকার ও ডেপুটি স্পিকাররা উপস্থিত ছিলেন। বৈঠকে আরো উপস্থিত ছিলেন সংসদের নিম্নকক্ষের স্পিকার উইন মিইন্ত ও এনএলডি দলের নির্বাহী সদস্যরা।

বৈঠকে মান্ডালে রাজ্যের ডেপুটি স্পিকার ও এনএলডি দলের নির্বাহী সদস্য ডা. খিন মাউং হিতয় বলেন, আসল কথা হচ্ছে আমাদের কঠিন পরিশ্রম করতে হবে। এমন কোনো কাজ করা যাবে না যাতে দলের সুনাম ক্ষুন্ন হয়। কেউ কেউ আছেন যারা কেবল সরকারের অংশ হওয়ার জন্যই এই পদে আসীন হয়েছেন। এদের কোনো দায়িত্বজ্ঞান নেই। কিন্তু আমাদের দায়িত্ববোধ ও বিশ্বস্ততার সঙ্গে কাজ করতে হবে।

মিয়ানমারের মোট সাতটি রাজ্য ও পাঁচটি প্রদেশের জন্য পৃথক পৃথক পার্লামেন্ট রয়েছে। ওইসব পার্লামেন্টগুলোর জন্য নিজস্ব স্পিকার ও ডেপুটি স্পিকারও রয়েছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts