November 19, 2018

সৌদি দূতাবাসে হামলায় নিন্দা জানাল জাতিসংঘ

ইরানে সৌদি দূতাবাসে হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। পরিষদের ১৫ সদস্যের দেয়া এক বিবৃতিতে শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি উল্লেখ না করে ইরানের প্রতি কূটনীতিক ও তাদের সম্পদ রক্ষার আহ্বান জানানো হয়েছে। খবর বিবিসির।

শনিবার প্রভাবশালী শিয়া ধর্মীয় নেতা শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ড রিয়াদে কার্যকর করার পর ইরানে সৌদি দূতাবাসে হামলার ঘটনা ঘটে। তেহরানে সৌদি দূতাবাস এবং মাশহাদে সৌদি কনস্যুলেটে হামলা ও অগ্নিসংযোগের ঘটনাকে কেন্দ্র করে রোববার ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ।

সৌদি আরব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর সোমবার বাহরাইন, সুদান এবং সংযুক্ত আরব আমিরাতও ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের সদস্যরা তেহরানে সৌদি দূতাবাস এবং মাশহাদে সৌদি কনস্যুলেটে হামলার তীব্র নিন্দা জানাচ্ছে। হামলায় ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে পরিষদ কূটনৈতিক ব্যক্তিবর্গ ও সম্পদ রক্ষা এবং এ প্রেক্ষিতে তাদের আন্তর্জাতিক দায়দায়িত্বের প্রতি শ্রদ্ধাশীল হতে ইরানের প্রতি আহ্বান জানানো হয়।

একই সঙ্গে মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা কমিয়ে আনতে দুই দেশকে আলোচনায় বসারও আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদ। তবে জাতিসংঘের ওই বিবৃতিতে সৌদি আরবে শিয়া নেতা নিমর সহ ৪৭ জনের ফাঁসি কার্যকরের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

জাতিসংঘে নিযুক্ত সৌদি দূত আব্দাল্লাহ আল মোল্লিমি বলেন, ইরান যদি আমাদের দেশসহ অন্য দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করে তাহলে দুই দেশের মাঝে চলমান বিরোধ সমাধান হতে পারে। এর আগেও আরব উপসাগরীয় অঞ্চলে বিভিন্ন ইস্যুতে ইরানের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ আনে রিয়াদ।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদী/ডেরি

Related posts