September 19, 2018

সৌদি-ইরানকে শান্ত হওয়ার আহ্বান তুরস্কের

শিয়া নেতা শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে সৌদি আরব ও ইরানের মধ্যকার উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছে তুরস্ক। দেশটি মনে করছে, দুই দেশের মধ্যকার সংঘাত কেবল আঞ্চলিক হানাহানিই বাড়াবে।
বিবিসির খবরে বলা হয়, তুরস্কের সংবাদমাধ্যম আনাতোলিয়াকে দেওয়া এক প্রতিক্রিয়ায় তুরস্কের উপপ্রধানমন্ত্রী সৌদি আরব ও ইরানকে শান্ত থাকার আহ্বান জানান। তিনি বলেন, মধ্যপ্রাচ্য ‘এরই মধ্যেই বারুদ’ হয়ে আছে।
বক্তব্যে ইরানে সৌদি দূতাবাসে হামলার নিন্দা করেন কুরতুলমুস। একই সঙ্গে শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরেরও নিন্দা জানান তিনি।

তুরস্কের উপপ্রধানমন্ত্রী বলেন, ‘আমরা চাই উত্তেজনাকর পরিস্থিতি থেকে দুই দেশই বেরিয়ে আসুক। অন্যথায় মধ্যপ্রাচ্যে বিদ্যমান উত্তেজনা আরো বাড়বে।’

কুরতুলমুস সব দূতাবাস রক্ষায় ইরানের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে তিনি রাজনৈতিক উদ্দেশ্যে যেকোনো মৃত্যুদণ্ডের বিরোধিতা করেন। গত শনিবার বিভিন্ন অপরাধে ৪৭ জনকে মৃত্যুদণ্ড দেয় সৌদি আরব। এর মধ্যে প্রভাবশালী শিয়া নেতা শেখ নিমর আল-নিমরও ছিলেন। তাঁকে মৃত্যুদণ্ড না দিতে সৌদিকে সতর্ক করেছিল ইরান। এর পরও সৌদি তা না মানায় ইরানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শিয়ারা সহিংস বিক্ষোভ করে।

ইরানে পুড়িয়ে দেওয়া হয় সৌদি দূতাবাস। এ ঘটনায় দেশটির সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। সৌদির মিত্র দেশ বাহরাইন, সুদানও ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদী/ডেরি

Related posts