September 24, 2018

সৌদি আরব সাথে যুদ্ধে জড়াতে চায় না ইরান

লন্ডনভিত্তিক দ্যা ইকোনমিস্ট ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে ইরানের ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান মন্তব্য করেন ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না সৌদি আরব।

তিনি বলেন, সৌদি আরব ও ইরানের মধ্যে যুদ্ধ হলে তা এ অঞ্চলে বড় ধরনের বিপর্যয়ের সৃষ্টি করবে। আমরা এসবে জড়াতে চাইনা।

সৌদির প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালনকারী মোহাম্মদ বলেন, এটা এমন বিষয় যা আমরা আগে থেকেই বলতে পারি না। যারা যুদ্ধের দিকে অন্যকে ঠেলে দেয় তারা সুস্থ মানসিকতার নন। শিয়া ধর্মীয় নেতা নিমার আল-নিমারের মৃত্যুদণ্ডের বিষয়ে তিনি বলেন, আদালতের কাছে শিয়া-সুন্নির মধ্যে কোনো পার্থক্য নেই। তারা অভিযোগ, অপরাধ, বিচার প্রক্রিয়া বিভিন্ন বিষয় পর্যালোচনার পর রায় প্রদান করেন। সম্প্রতি শিয়া নেতা নিমারসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব।

এ ঘটনার পরপরই ইরানসহ বিভিন্ন দেশে বিক্ষোভ করে শিয়ারা। তেহরানে অবস্থিত সৌদি দূতাবাসে হামলার ঘটনাও ঘটে। এ হামলার ঘটনার রেশ ধরে ইরানের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে দেশটি থেকে কূটনীতিকদের ফিরিয়ে আনে সৌদি সরকার। সৌদি সরকারের এ ঘোষণার পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় বাহরাইন, সুদান, কুয়েত ও কাতার। এ ছাড়া সম্পর্ক হ্রাস করেছে সংযুক্ত আরব আমিরাত এবং জর্ডান, জিবুতি ও তুরস্ক সৌদির পক্ষে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছে।

এদিকে চলমান টানাপোড়েনের মাঝেই ইরান অভিযোগ করেছে, ইয়েমেনের সানায় তাদের দূতাবাসে বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট। বিষয়টি নিয়ে জাতিসংঘেও নালিশ করেছে দেশটি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts