November 13, 2018

সৌদি আরবেও অনিবন্ধিত সিম বন্ধ

ইন্টারন্যাশনাল ডেস্কঃ বায়োমেট্রিক নিবন্ধনহীন মোবাইল সিম বন্ধ করে দিয়েছে সৌদি আরব। বৃহস্পতিবার থেকে অনিবন্ধিত সব সিম বন্ধ করে দেয় দেশটি। খবর সৌদি গেজেটের।

এর আগে বাংলাদেশেও একই সিদ্ধান্ত নিয়েছে সরকার। সিম ব্যবহার করে অপরাধ রুখতে সরকারের এই সিদ্ধান্ত নিয়ে দেশে ব্যাপক বিতর্কও হয়েছে। আদালতে গিয়ে এই কার্যক্রম বন্ধের চেষ্টা হয়েছে। তবে আদালত এই আবেদন খারিজ করে দেয়ার পর আঙ্গুলের ছাপ দিয়ে নিবন্ধন কার্যক্রম গতি পায়।

বাংলাদেশের মতোই সৌদি সরকারও মোবাইল সিম ব্যবহার করে প্রতারণা ঠেকাতে নাগরিকদেরকে আঙ্গুলের ছাপ দিয়ে নিবন্ধন করার নির্দেশ দেয়। সেখানেও বাংলাদেশের মতই নিবন্ধনের সময় বাড়ানো হয় একাধিকবার।

গতকাল বুধবার দেশটির যোগাযোগ ও তথ্য প্রযুক্তি কমিশন(সিআইটিসি)-এর তরফ থেকে অনিবন্ধিত সিম বন্ধ করার ঘোষণা দেয়া হয়।

সিআইটিসের বিজ্ঞপ্তিতে বলা হয়, আঙুলের ছাপ ছাড়া প্রিপেইড, পোস্ট পেইড, ডাটা সিমসহ সব ধরনের ব্যবহাকারী যারা নিবন্ধন করেননি তাদের সিম বন্ধ করে দেয়া হবে।

কমিশনের তরফ থেকে আরও বলা হয়েছে, সংযোগ বিচ্ছিন্ন করার ৯০ দিনের মধ্যে গ্রাহকরা চাইলে আঙুলের ছাপ দিয়ে পুনরায় সিম কার্ড নিবন্ধন করতে পারবেন।

এর আগে সিআইএসটি জুলাই মাসের ২০ তারিখ পর্যন্ত সৌদিতে বায়োমেট্রিক নিবন্ধনের সময়সীমা নির্ধারণ করে দেয়। সিআইটিসি গত বছর বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের ঘোষণা দিয়েছিল। সৌদির মোবাইল অপারেটর কোম্পানিগুলোর আঙুলের ছাপ নিবন্ধনের ডিভাইস পর্যাপ্ত না থাকায় বেশ কয়েক বার সময় পেছানো হয়।

Related posts