November 16, 2018

সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ ঈদুল ফিতর

aএশিয়া ::

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আজ পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। এছাড়াও মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ব্রুনাইতে আজ ঈদ অনুষ্ঠিত হবে।

শনিবার আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি ও স্পেস সাইন্সের পক্ষ থেকে শাওয়াল মাসের চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করা হয়।

সৌদি ছাড়াও ঈদুল ফিতরের চাঁদ দেখতে পাওয়ার খবর জানিয়েছে ‘ইসলামিক কাউন্সিল অব নর্থ আমেরিকা’। তাদের তথ্য অনুযায়ী স্থানীয় সময় রোববার যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপন করা হবে।

এর আগে ঈদের চাঁদ দেখা-সংক্রান্ত একটি ঘোষণা দেওয়া হয় সৌদি আরবের সুপ্রিম কোর্ট থেকে। সেখানে খালি চোখে বা দুরবিনের সাহায্যে কেউ ঈদের চাঁদ দেখতে পেলে পার্শ্ববর্তী কর্তৃপক্ষকে জানানোর জন্য বলা হয়।

এদিকে, সৌদি আরবে নেওয়া হয়েছে ঈদ উদযাপনের প্রস্তুতি। রাজধানী রিয়াদে ঈদের নামাজের জন্য তৈরি রাখা হয়েছে ৬৬০টি মসজিদ। এ ছাড়া ৩৩টি খোলা স্থানে নামাজের ব্যবস্থা করা হয়েছে। নারীদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা রয়েছে সেখানে। জেদ্দাতে ঈদের নামাজের জন্য রয়েছে ২২৫টি মসজিদ ও ৫৫টি খোলা স্থান।

ঈদের নামাজ ও সংশ্লিষ্ট বিষয়ে এরই মধ্যে মসজিদের ইমামদের নির্দেশনা দেওয়া হয়েছে সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের মসজিদ বিভাগের পক্ষ থেকে। এ ছাড়া শহরগুলোর নিরাপত্তা ও পরিচ্ছন্নতার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

এদিকে সৌদি আরবের পরদিন সাধারণত বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সে অনুযায়ী আগামীকাল সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Related posts