November 16, 2018

সৌদির কাছে ব্রিটিশ অস্ত্র বিক্রি: বিক্ষোভ অ্যামনেস্টির

সৌদি আরবের কাছে ব্রিটিশ অস্ত্র বিক্রি: বিক্ষোভ করল অ্যামনেস্টিযুক্তরাজ্য ডেস্ক: সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করার জন্য ব্রিটিশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলেছে, ব্রিটিশ অস্ত্র দিয়ে সৌদি সরকার ইয়েমেনের বেসামরিক জনগণকে হত্যা করছে। লন্ডনের ডাউনিং স্ট্রিটে শুক্রবার অনুষ্ঠিত বিক্ষোভে অংশ নেয়া লোকজন নকল ক্ষেপণাস্ত্র নিয়ে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে প্রতীকি প্রতিবাদ করে।খবর-রেতে।

অ্যামনেস্টির হিসাব মতে- গত বছর ব্রিটিশ সরকার সৌদি আরবের কাছে ২,৪০০ ক্ষেপণাস্ত্র ও ৫৮টি যুদ্ধবিমান বিক্রি করেছে। এর ফলে ইয়েমেনের বিরুদ্ধে সৌদি আরবের যুদ্ধে লিপ্ত থাকা সহজ হয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ব্রিটেনের পরিচালক কেট অ্যালেন বলেন, “আমরা যতটা পারছি সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির বিরুদ্ধে ব্রিটিশ সরকারের মনযোগ আকর্ষণের চেষ্টা করছি এবং আমরা বেশ ভালোভাবেই জানি যে, ইয়েমেনে কী হচ্ছে এবং যুদ্ধের নামে সৌদি আরব ইয়েমেনের কোথায় হামলা চালাচ্ছে।”

গত বছরের মার্চ মাস থেকে সৌদি আরব ইয়েমেনে বর্বর আগ্রাসন শুরু করেছে এবং এ পর্যন্ত সাড়ে আট হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। কিন্তু যে লক্ষ্য নিয়ে হামলা শুরু করেছিল তা অর্জন করতে পারে নি সৌদি সরকার।

Related posts