September 19, 2018

সেরা অধিনায়ক মাশরাফি নয়, মাহমুদুল্লাহ

স্পোর্টস ডেস্ক: কিছুটা চমকেই উঠতেই পারেন এমন শিরোনামে। বিপিএলের সেরা একাদশ নির্বাচন হলো, সেখানে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। কেন নয় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা? ক্রিকেটের বিখ্যাত ওয়েবসাইট ক্রিকইনফো ইএসপিএন প্রতিবারের মতো এবারও বাছাই করেছে বিপিএলের সেরা একাদশ। সেখানে মাশরাফি আছেন, তবে মাহমুদুল্লাহর সতীর্থ হিসাবে। এমন নির্বাচন অনেকের কাছে খটকা লাগতেই পারে।

কারণ শুধু খেলোয়াড় নয়, জোর নেতৃত্বগুণেই মাশরাফি জিতিয়েছেন এবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে। চোটে জর্জরিত এই নড়াইল এক্সপ্রেস ঠিকমতো বোলিং করতে পারেননি। শুধু ম্যাচে থেকেছেন যোগ্য নেতৃত্ব দেয়ার জন্য। শেষ পর্যন্ত তিনি সফলই। সাদা-মাটা দল নিয়েও শিরোপায় এঁকেছেন চুমু। তাও বিপিএলে রেকর্ড তৃতীয়বারের মতো, যা আর কারো নেই। অথচ সেরা একাদশে মাশরাফি নেই নেতৃত্বে, ব্যাট-বলে খুব একটা ঝড় তুলতে না পারলেও আছেন আবার সেরা একাদশে।

অধিনায়ক বাছাই ছাড়াও ক্রিকইনফো বিস্ময় উপহার দিয়েছে স্পট ফিক্সিংয়ের কারণে নিষেধাজ্ঞার শাস্তি কাটিয়ে ফেরা পাকিস্তানি পেসার মোহাম্মদ আমিরকে নিয়েও। তিনি আছেন সেরা একাদশে। কিন্তু মাত্র ৯ ম্যাচ খেলে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারী কেভন কুপারই নেই একাদশে। এছাড়া অবহেলিত লংকান পেসার থিসারা পেরেরাও।

চ্যাম্পিয়ন হওয়ার সুবাদেই ক্রিকইনফোর সেরা একাদশে কুমিল্লার চারজন ক্রিকেটার জায়গা পেয়েছেন। মাশরাফির সঙ্গে আছেন তরুণ পেসার আবু হায়দার রনি, টুর্নামেন্টের সেরা খেলোয়াড় পাকিস্তানের অলরাউন্ডার এসহার জাইদি ও ওপেনার ইমরুল কায়েস।

ফাইনালে কুমিল্লার কাছে হেরে যাওয়া বরিশাল বুলস থেকে একাদশে জায়গা পেয়েছে দুজন। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে আছেন টুর্নামেন্ট একমাত্র হ্যাটট্রিকম্যান পেসার আল আমিন। চিটাগংয়ের হয়ে আছেন ওপেনার তামিম ইকবাল ও পেসার মোহাম্মদ আমির। রংপুর রাইডার্স থেকে সাকিব আল হাসান ও জহুরুল ইসলাম। তালিকায় বিদেশী ক্রিকেটার আছেন একজনই, তিনি ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক কুমার সাঙ্গাকারা, যিনি টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। ভাগ্য খারাপ মুশফিকুর রহীমের সিলেট ‍সুপার স্টার্সের। এই দলের কোন সদস্য জায়গা করে নিতে পারেনি একাদশে।

ক্রিকইনফোর বিপিএল সেরা একাদশ:

তামিম ইকবাল (চিটাগং ভাইকিংস), ইমরুল কায়েস (কুমিল্লা ভিক্টোরিয়ান্স), কুমার সাঙ্গাকারা (ঢাকা ডায়নামাইটস), জহুরুল ইসলাম (রংপুর রাইডার্স), মাহমুদুল্লাহ রিয়াদ, অধিনায়ক (অধিনায়ক, বরিশাল বুলস), এসার জাইদি (কুমিল্লা ভিক্টোরিয়ান্স), সাকিব আল হাসান (রংপুর রাইডার্স), মাশরাফি বিন মর্তুজা (কুমিল্লা ভিক্টোরিয়ান্স), মোহাম্মদ আমির (চিটাগং ভাইকিংস), আবু হায়দার রনি (কুমিল্লা ভিক্টোরিয়ান্স) এবং আল-আমিন হোসেন (বরিশাল বুলস)।

Related posts