September 18, 2018

সেন্সরে আটকে গেল ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’

hযৌনতার অভিযোগে ভারতের সেন্সর বোর্ড ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’ ছবিটি প্রদর্শনের জন্য ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবার হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অলঙ্কৃতা শ্রীবাস্তবের পরিচালনায় সিনেমাটি প্রযোজনা করেছেন আরেক পরিচালক প্রকাশ ঝাঁ। অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী কঙ্কনা সেন শর্মা ও রত্না পাঠক শাহ।

গত বছরের অক্টোবরে ইউটিউবে মুক্তি পায় ‘লিপস্টিক আন্ডার মাই বোরকা’ ছবিটির ট্রেলার। এরপরেই তা সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে।

ছবিটির ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়ে এক চিঠিতে ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) বলেছে, সিনেমাটি নারীকেন্দ্রিক। বাস্তবতাকে ছাপিয়ে পুরো সিনেমাটি কল্পনা নির্ভর। ছবিটিতে অসংখ্য যৌন দৃশ্য, অশালীন সংলাপ, অডিও পর্নোগ্রাফিসহ সমাজের একটি নির্দিষ্ট অংশের প্রতি স্পর্শকাতর দৃষ্টিভঙ্গি আছে-যা নীতিমালা বহির্ভূত। এ কারণে ছবিটি প্রদর্শনে ছাড়পত্র দেওয়া হয়নি।

ছবিটির পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব সিবিএফসির নেওয়া এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে বলেছেন, এটা নারী অধিকারের ওপর হস্তক্ষেপ করার শামিল। শেষ পর্যন্ত তিনি লড়াই চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

অলঙ্কৃতা শ্রীবাস্তব এক বিবৃতিতে বলেন, আমি মনে করি, সিনেমাটির ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নারীদের অধিকারের ওপর হস্তক্ষেপ করার শামিল। দীর্ঘদিন থেকে সিনেমার গল্পে নারীদের শুধু পণ্য বা তাদের চরিত্রের ব্যাপ্তি সংক্ষিপ্ত করে রাখা হচ্ছে। আর লিপস্টিক আন্ডার মাই বোরকা’র মতো সিনেমা সেই নিয়মকে চ্যালেঞ্জ জানিয়েছে বলেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Related posts