September 24, 2018

সুভাষচন্দ্র কি রাশিয়াতেই ছিলেন ?

‘দাদু’ সম্পর্কিত কেন্দ্রের রিপোর্ট খারিজ করে দিলেন নেতাজী সুভাষচন্দ্র বসুর প্র-পৌত্র আশিস রায়। তাঁর দাবি, ১৯৪৫ সালের পর সুভাষচন্দ্র বসুর রাশিয়ায় থাকার রিপোর্টটি ‘ভুল’। মোদি সরকারের রিপোর্টের সমর্থনে রাশিয়া সরকারের কাছেও কোনও প্রমাণ নেই।

জানা গেছে, সম্প্রতি নেতাজী সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান বিষয়ে বিশেষ তথ্য দেয় নরেন্দ্র মোদির সরকার। নেতাজী-গবেষক এবং কর্মীদের দ্বারা তৈরি এই রিপোর্টে বলা হয়েছে, ১৯৪৫ সালের পর নেতাজী রাশিয়ায় ছিলেন। কিন্তু এই তথ্যকেই ‘ভুল’ বলে দাবি জানালেন আশিস রায়। তিনি বলেন, নেতাজী যে সোভিয়েত রাশিয়া তৈরি করেননি, সেটা ১৯৯০ সালেই প্রমাণিত হয়েছে। লন্ডনের নেতাজী সুভাষ ফাউন্ডেশন এবং দিল্লির নেতাজী মিশন ১৯৯৬ সালে সরকারিভাবে এই রিপোর্ট পেশ করেছে।

এছাড়া ১৯৪৫ সালের পর নেতাজী রাশিয়ায় ছিলেন বলে মোদি সরকার যে রিপোর্ট প্রকাশ করেছে, সেটি রাশিয়া সরকারও খারিজ করে দিয়েছে। এই বিষয়ে কোনও নথিও গ্রহণ করেনি। তাই নেতাজীর রাশিয়া গমন সম্পর্কিত তথ্যের বিষয়ে তাঁর ওয়েবসাইট “www.bosefiles.info’’ খুলে দেখার অনুরোধও জানিয়েছেন নেতাজীর প্র-পৌত্র। তিনি বলেন, ১৯৪৫ সালে এবং তার পরে নেতাজীর রাশিয়া গমনের বিষয়ে কংগ্রেস সরকারের প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাও যে তথ্য প্রকাশ করেছিলেন, সেটি এই ওয়েবসাইটে রয়েছে।
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম /মেহেদি/ডেরি

Related posts