November 19, 2018

সুদহার কমাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক !

প্রায় দুই বছর পর নীতিনির্ধারণী কমাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। সুদহার দশমিক ৫০ শতাংশ কমিয়ে রেপোতে ৬.৭৫ শতাংশ এবং রিভার্স রেপোতে ৪.৭৫ শতাংশ নির্ধারণ করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোর স্বল্প সময়ের জন্য নেওয়া ধারকে ‘রেপো’ বলে। আর ব্যাংকগুলো থেকে কেন্দ্রীয় ব্যাংকের টাকা তুলে নেওয়ার পদ্ধতিকে বলা হয় ‘রিভার্স রেপো’।

রেপোতে বর্তমানে সুদহার নির্ধারিত আছে ৭.২৫ শতাংশ। আর রিভার্স রেপোতে ৫.২৫ শতাংশ। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখার প্রয়াস থেকে আজ বৃহস্পতিবার চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন ২০১৬) নতুন মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক।

সূত্র জানায়, এতে বিনিয়োগকারীদের উৎসাহ দিতে ব্যাংকিং খাতে সুদহার কমানোর সিদ্ধান্তের বিস্তারিত দিক তুলে ধরবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

সর্বশেষ ২০১৪ সালের ফেব্রুয়ারিতে সুদহার কমানো হয়েছিল। মুদ্রানীতিতে বেসরকারি খাতে উৎপাদনমুখী কর্মকাণ্ডের জন্য বিশ্বব্যাংকের ৩০ কোটি ডলারের তহবিল এবং পরিবেশবান্ধব উপায়ে রপ্তানি উপযোগী গার্মেন্ট ও চামড়া শিল্প খাতের উদ্যোক্তাদের ঋণ দিতে ২০ কোটি ডলারের ইডিএফ তহবিলের ঘোষণাও থাকবে।

বিনিয়োগ বাড়াতে বেশ কিছুদিন ধরে সুদহার কমানোর পরামর্শ দিয়ে আসছেন অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞরা। ব্যবসায়ীরাও একই দাবি তুলছেন। সম্প্রতি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডি নীতিনির্ধারণী সুদহার কমানোর পরামর্শ দেয়। অবশ্য বেশ কিছুদিন ধরে ব্যাংকগুলোর সুদহার কমতির দিকে রয়েছে।

বর্তমানে ব্যাংকগুলোর ঋণের গড় সুদহার নেমে এসেছে ১১.২৭ শতাংশে। এক বছর আগে যা ছিল ১২.৪৯ শতাংশ।
ব্যবসায়ীরা চান এ সুদহার আরো কমে এক অঙ্কে নেমে আসুক।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts