September 24, 2018

‘সিসিটিভি আর বিলাসিতা নয়, নিরাপত্তার প্রতীক’

ঢাকাঃ  ‘সিসিটিভি আর বিলাসিতা নয়, নিরাপত্তার প্রতীক জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল এই যুগে সিসি ক্যামেরার বিকল্প নেই’বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের প্রধান একেএম শহীদুল হক।

মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ বিভাগে আয়োজিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত সিসি ক্যামেরা ভিত্তিক নিরাপত্তা কার্যক্রম উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পুলিশ প্রধান আরো বলেন, ‘সিসি ক্যামেরার মাধ্যমে অপরাধীকে সহজেই সনাক্ত করা সম্ভব।’ এ সময় তিনি গুলশানে ইতালি নাগরিক তাবেলা সিজার হত্যাকারীদের সনাক্ত ও গ্রেফতারের কথা উল্লেখ করেন। ঢাকা শহরের প্রত্যেকটি জায়গায় হাই রেজুলেশন নাইট ভিশন ক্যামেরা স্থাপনে নগরবাসীকে অনুরোধ করেন। জনগণের নিরাপত্তায় বাংলাদেশ পুলিশ জীবন বাজি রেখে সর্বক্ষণ দায়িত্ব পালন করার কথা উল্লেখ করে তিনি বলেন- পুলিশের পাশাপাশি জনসাধারণকেও নিরাপত্তা ব্যবস্থায় অবদান রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, ‘ঢাকা মহানগরীর প্রত্যক ইঞ্চি জায়গা সিসি ক্যামেরার আওতায় আনা হবে, জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সিসি ক্যামেরার পাশাপাশি নগরবাসীকে পুলিশের সহায়তা করার জন্য এগিয়ে আসতে হবে’। সিসি ক্যামেরাকে  নিরাপত্তার প্রধান অনুষঙ্গ উল্লেখ করে তিনি রাজধানীর সকল মার্কেটে ও শপিং মলে সিসি ক্যামেরা স্থাপনের জন্য সংশ্লিষ্ট দোকান মালিক কর্তৃপক্ষকে অনুরোধ জানান। তিনি বলেন- বাস, লঞ্চ ও রেলওয়ে টার্মিনালে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে পুলিশের পাশাপাশি কমিউনিটি ট্রাফিক পুলিশি ব্যবস্থা জোরদার করা হবে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ৩১ মে ২০১৬

Related posts