December 11, 2018

সিলেটের ছয় আসনে বিএনপির সকল নতুন মূখ

sylhet-6-1মো. আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি :: নির্বাচনের মাত্র কয়েক মাস আগে গঠন হওয়া জাতীয় ঐক্যফ্রন্ট থেকে কারা প্রার্থী হচ্ছেন এ বিষয়টি এখন দেশজুড়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে। তবে দেশের সবকটি আসনে না পারলেও ইতোমধ্যে প্রায় দুই শতাধিক আসনে কারা প্রার্থী হচ্ছেন সেটি চুড়ান্ত করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

নির্ধারিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৩০ ডিসেম্বর। আর মনোনয়ন জমা দেওয়ার শেষদিন ২৮ নভেম্বর। নির্বাচন কমিশনের কাছে তারা নির্বাচন পেছানোর দাবী জানালেও এই দিনকে লক্ষ্য রেখেই পুরোদমে নির্বাচনী কাজ চালিয়ে যাচ্ছে তারা।

৩০ ডিসেম্বরকে সামনে রেখে চুড়ান্ত হওয়া তালিকায় সিলেটের ৬টি আসন রয়েছে বলে জানিয়েছে বিএনপির কেন্দ্রীয় সুত্র। কিন্তু, সুত্রের তথ্যমতে এই ছয়টি আসনের একটিতেও এবার মনোনয়ন পাচ্ছেন বিএনপির সাবেক সংসদ সদস্য কিংবা মনোনিত প্রার্থীরা।

দেশের সবচেয়ে মর্যাদাপূূর্ণ সিলেট-১ আসন থেকে এবার জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হচ্ছেন প্রাইভেটাইজেশন কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ও বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী। তবে এ আসনে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরের নামও আলোচনায় রেখেছে ঐক্যফ্রন্টের হাইকমান্ড। এ আসনে পূর্বে দলটির সংসদ সদস্য ছিলেন সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম. সাইফুর রহমান।

সিলেট-২ আসনে এবার জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হচ্ছেন বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক নিখোঁজ এম. ইলিয়াস আলীর স্ত্রী এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা তাহসিনা রুশদীর লুনা। এ আসনে আগে বিএনপির সংসদ সদস্য ছিলেন এম. ইলিয়াস আলী।

সিলেট-৩ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের চুড়ান্ত প্রার্থী তালিকায় আছেন তারেক রহামানের ঘটিষ্টজন বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যরিস্টার আব্দুস সালাম। এ আসনে অতীতে বিএনপির সংসদ সদস্য ছিলেন শফি আহমদ চৌধুরী।

সিলেট-৪ আসনে এবার জাতীয় ঐক্যফ্রন্ট থেকে প্রার্থী হচ্ছেন জেলা বিএনপির সহ সভাপতি এবং গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী। এ আসনে এবারো সাবেক সংসদ সদস্য, বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠিনক সম্পাদক দিলদার হোসেন সেলিম প্রার্থী হওয়ার কথা থাকলেও তিনি গুরুতর অসুস্থ থাকার কারণে প্রার্থী হচ্ছেন না।

সিলেট-৫ আসনে তাদের চুড়ান্ত প্রার্থী তালিকায় আছেন সাবেক সংসদ সদস্য জামায়াত নেতা অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী। এ আসনে পূর্বে বিএনপির প্রার্থী ছিলেন আবুল কাহির চৌধুরী।

আর সিলেট-৬ আসনে এবার প্রার্থী হচ্ছেন জামায়াাতের কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও সিলেট জেলা দক্ষিণের আমীর মাওলানা হাবিবুর রহমান। এ আসনে পূর্বে বিএনপির সংসদ সদস্য ছিলেন মকবুল হোসেন (লেচু মিয়া)

Related posts