November 21, 2018

সিরিয়া সংকট নিয়ে ভিয়েনায় আন্তর্জাতিক বৈঠক শুরু

৩০ অক্টোবর ভিয়েনায় অনুষ্ঠিত সিরিয়া বিষয়ক আন্তর্জাতিক বৈঠকের দৃশ্য

সিরিয়া সংকট নিয়ে আন্তর্জাতিক বৈঠক আজ(শনিবার) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় শুরু হয়েছে। সিরিয়ার সংকট নিয়ে দ্বিতীয় দফা আন্তর্জাতিক এ বৈঠকে অংশগ্রহণ করছে ইরান।

সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত স্টাফেন ডি মিসতুরা সাংবাদিকদের বলেন, এ বৈঠক গুরুত্বপূর্ণ তবে কোনো উল্লেখযোগ্য সাফল্য এতে হবে না।

তিনি বলেন, উল্লেখযোগ্য সাফল্য সত্যিই একটা বড় কথা। কিন্তু জাতিসংঘ আলোচনার গতি বজায় রাখতে চাইছে; এবং আলোচনায় অগ্রগতি চাইছে বলেও জানান তিনি।

গত ৩০ অক্টোবর ভিয়েনায় সিরিয়া বিষয়ক আন্তর্জাতিক বৈঠক অনুষ্ঠিত হয়। সিরিয়া বিষয়ক আগের দু টি বৈঠকে ইরান অংশগ্রহণ না করলেও জাতিসংঘের উদ্যোগে ভিয়েনা বৈঠকে প্রথমবারের মতো অংশগ্রহণ করে দেশটি।
বৈঠকে ইরান ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, তুরস্ক, সৌদি আরব, ফ্রান্স, জার্মানি, মিশর, রাশিয়া, জর্দান, ব্রিটেন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, লেবানন, ওমান ও চীনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সেই সঙ্গে একদিনের এ বৈঠকে যোগ দিয়েছিলেন জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরাও।

অবশ্য সিরিয়ার রাজনৈতিক প্রক্রিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ভূমিকা নিয়ে এ বৈঠকে যোগদানকারী দেশগুলোর মধ্যে অচলাবস্থা দেখা দেয়। আমেরিকা এবং তার আঞ্চলিক মিত্ররা আসাদের অপসারণ চায়। সিরিয়া সংকট নিরসনের অংশ হিসেবে এমনটি চায় বলে দাবি করে তারা। অন্যদিকে ইরান এবং রাশিয়াসহ অন্যরা বলেছে একমাত্র সিরিয় জনগণই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

Related posts