September 24, 2018

সিরিয়ার প্রধান ইস্যুতে চুক্তি হবে না : ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ বলেছেন, জাতিসংঘ আয়োজিত আলোচনায় সিরিয়ার প্রধান দুটি ইস্যুতে চুক্তি হওয়ার সম্ভাবনা নেই। তিনি আরো বলেন, আগামী এক জানুয়ারি যে আলোচনার পরিকল্পনা করা হয়েছে তাতে সিরিয়ার বিরোধীদেরকে অন্তর্ভুক্ত করার সম্ভাবনা দেখছে না তেহরান।

জারিফ বলেন, ‘আল-কায়েদার কার্ডধারীরা কোনোভাবেই সন্তোষজনক পরিস্থিতি সৃষ্টি করতে পারেনি যে, তাদেরকে আমরা বিরোধী গোষ্ঠী বলে স্বীকৃতি দিতে পারি। বিরোধীদেরকে আন্তরিক হতে হবে।’ জাওয়াদ জারিফ আরো বলেন, আজকের (শুক্রবার) আলোচনা থেকে সিরিয়ার ভবিষ্যত নিয়ে বাস্তব কোনো ফলাফল আসবে কিনা তারও নিশ্চয়তা নেই।

ইরান চাইছে, সিরিয়ায় যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধবিরতি কার্যকর হোক। এছাড়া, যেসব মত-ভিন্নতা রয়েছে তা আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে বলে ইরান জোর দিচ্ছে।

গত বুধবার জাওয়াদ জারিফ নিউ ইয়র্ক পৌঁছে বলেছিলেন, সিরিয়া সমস্যা সমাধানের জন্য কোনো পূর্বশর্ত দেয়া হলে দেশটিতে শুধু রক্তপাতই বাড়বে। সে সময় তিনি পরিষ্কার করে বলেছেন, যেসব সন্ত্রাসীর হাত রক্তে রঞ্জিত তারা যেন সিরিয়ার ভাগ্য নির্ধারণে কোনো রকম ভূমিকা রাখতে না পারে তা নিশ্চিত করতে ইরান এ আলোচনায় যোগ দিচ্ছে।

আজ শুক্রবার নিউ ইয়র্কে রাশিয়া, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সৌদি আরব, ইরানসহ ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সিরিয়ায় গৃহযুদ্ধ অবসানের বিষয়ে একটি বৈঠকে মিলিত হয়েছেন।

জারিফ বলেন, ‘আমি বিশ্বাস করি বিরোধী গোষ্ঠীগুলো গঠনমূলক ও অংশীদারিমূলক মনোভাব নিয়ে আলোচনায় বসবে। আমরা অনেকদিন থেকেই সিরিয়য়া একটি ঐকমত্যের জাতীয় সরকার গঠনের বিষয়ে পরামর্শ দিয়ে আসছি। আশা করছি বিরোধী গোষ্ঠীগুলো বিষয়গুলোতে একমত হবে।’

দি গ্লোবাল নিউজ ২৪ডট কম/মেহেদি/ডেরি

Related posts